ভ্যালেন্টাইন্স ডে উপলক্ষে নানা আয়োজনে সেজেছে রাজশাহী

আজ বিশ্ব ভালোবাসা দিবস বা ভ্যালেন্টাইন্স ডে। আর ফেব্রুয়ারি মাসকে ভালোবাসার মাস হিসেবে পালন করা হয়। অনেক দিন ধরে এ ভ্যালেন্টাইন্স ডে পালিত হয়ে আসছে। এ দিনটি রোমান্স ও ভালোবাসার দিবস হিসেবে পালিত হচ্ছে। ভ্যালেন্টাইন্স ডে খ্রিস্টান ও প্রাচীন রোমান উভয় ঐতিহ্যে এর সাথে জড়িত।

ক্যাথলিক চার্চ, অন্তত তিনজন ভিন্ন ব্যক্তিকে ভ্যালেনটাইন বা ভ্যালেন্টিনাস নামে স্বীকৃতি দেয়।
জানা গেছে, ভ্যালেনটাইন ছিলেন একজন খ্রিস্টান যুবক, যিনি জেল-সুপারের কনিস্ট কন্যার প্রেমে পড়ে গিয়েছিলেন, জেল-সুপার ঘটনা জানতে পেরে তাকে ধরে এনে কারাগারে বন্দী করে এবং পচন্ড প্রহার করতে থাকে। কারা রক্ষকদের কঠোর অত্যাচারে ১৪ ফেব্রুয়ারি তিনি মৃত্যু বরন করেন এবং মৃত্যুর আগে জেল খানায় বসে তিনি তার প্রেমিকাকে ভালোবাসা জানিয়ে এক খানা চিঠি লিখে যান যা ভ্যালেনটাইন ডে তে ভালোবাসার নিদর্শন হিসেবে বিবেচিত হয়।

আজ বিশ্ব ভালবাসা দিবস উপলক্ষে রাজশাহীর পদ্মা নদীর পাড়ে বিনোদন 00482532546কেন্দ্র গুলু সেজেছে নতুন সাজে। নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হচ্ছে এই দিনটি। কাল রাত থেকে নগরীর ফুলের দোকান গুলোতে ছিলো চোখে পড়ার মত ভিড়। ফুলের দোকান মালিকরা বলছে, বসন্ত থাকায় ফুলে চাহিদা একটু বেশি ছিলো। গভীর রাত পর্যন্ত ফুল বিক্রয় করেছি। এ ভ্যালেনটাইন ডে ফুল বলতে গোলাপের চাহিদাটা বেশি।
এছাড়া রাজশাহী মহানগীরতে বিভিন্ন অনুষ্ঠান নাচ ও গানের আয়োজন করা হয়েছে। দিনটি উপলক্ষে সকাল থেকে তারুণ্যের ঢল নেমেছে মহানগরীর বড়কুঠি পদ্মাপাড়ে, টি-বাঁধ, কেন্দ্রীয় উদ্যান, শহিদ জিয়া শিশু পার্ক, ক্যাপ্টেন মুনসুর আলী পার্ক।

এদিকে বিশ্ব ভালবাসা দিবস উপলক্ষে রাজশাহীর সাংস্কৃতিক চার্চ কেন্দ্র কালচারাল একাডেমি কুমারপাড়া পদ্মার পাড়ে মুক্ত মঞ্চে বিমূর্ত ভালবাসা শীর্ষক সাংস্কৃতিক অনুষ্ঠানেরের আয়োজন করা হয়েছে। অন্যদিকে বিশ্ব ভালবাসা দিবস উপলক্ষে লেন্স মিডিয়া নাট্য উৎসবের অয়োজন করেছে। নগরীর পদ্মাপাড়ে বড়কুঠি মুক্ত মঞ্চে অনুষ্ঠিত হবে।

এতে রাজশাহী বিশিষ্ট নাট্য পরিচালক এম আই মুন্না পরিচালিত ‘গিফট’ ও লাইফ বি ফর ডেটথ’ নাটক দুটি প্রদর্শন করা হবে। এছাড়া বিভিন্ন এলাকার নির্মিত কয়েকটি নাটক প্রদর্শিত হবে। এতে গান পরিবেশন করবে ব্যান্ডদল ‘স্পার্ক’ ও ‘লালন গানের দল’। বিকাল সাড়ে ৩টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত একযোগে এসব অনুষ্ঠান চলবে নগরীর ফুদকিপাড়া উন্মুক্ত মঞ্চসহ বিভিন্ন স্থানে।



মন্তব্য চালু নেই