ভোলা মেঘনায় জেলেদের জালে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ

ফজলে আলম, ভোলা প্রতিনিধি : ভোলার মেঘনায় জেলেদের জালে ধরা পড়তে ঝাঁকে ঝাঁকে ইলিশ।
গত কয়েক দিন ধরে ভোলার মৎস্য ঘাটসহ বেশির ভাগ ঘাটেই এই চিত্র দেখা গেছে।

সেখানকার পাইকার, আড়ৎদার ও জেলেদের মুখে দেখা যাচ্ছে হাসি। ইলিশের দেখা না পাওয়ায় দীর্ঘদিন অলস সময় কাটানোর পর ফের জমজমাট হয়ে উঠছে মৎস্য ঘাটগুলো। দেরিতে হলেও জেলেদের জালে ধরা পড়েছে ঝাঁকে ঝাঁকে ইলিশ।

এতে জমে উঠেছে মৎস্য ঘাটসহ আড়ৎগুলো। জেলেদের আহরণকৃত মাছ চলে যাচ্ছে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে।

জেলেরা জানান, গত কয়েকমাস ধরে ইলিশের দেখা মেলেনি। এতে মহাজনের ঋণের দায় নিয়ে দুঃচিন্তায় ছিলাম। বিশেষ করে মেঘনায় ধরা পড়েছে ঝাঁকে ঝাঁকে ইলিশ। বৃষ্টি হওয়াতে হঠাৎ করেই মাছের আনাগোনা দেখা দিয়েছে। এখন জাল ফেললেই মিলছে মাঝারি ও বড় সাইজের রুপালী ইলিশ।

পাইকাররা জানান, ভোলার বাজারের চেয়ে বরিশাল ও ঢাকার কাওরান বাজার, যাত্রাবাড়ী, নিউ মার্কেট, গুলিস্থান, নারায়ণগঞ্জ ও চাঁদপুরসহ দেশের বিভিন্ন পাইকারী বাজারে ইলিশের ব্যাপক চাহিদা রয়েছে। মৎস্য আড়তের পাইকাররা জানান, মাছের সাইজ অনুযায়ী হালি প্রতি ইলিশ তিন হাজার থেকে আট হাজার টাকায় বিক্রি হয়। এতে বেশি মুনাফা পাচ্ছে ব্যবসায়ীরা। আড়তদার আরো জানান, এখন জেলেদের জালে প্রচুর ইলিশ ধরা পড়তে ।

জেলেরা নৌকা ও জালসহ মাছ ধরার উপকরণ নিয়ে নেমে পড়েছে নদীতে। কয়েকজন মৎস্য ব্যবসায়ী জানালেন ভোলা জেলার বিভিন্ন উপজেলা থেকে প্রতিদিন শত শত ঝুড়ি মাছ ঢাকা, চাঁদপুর, নারায়ণগঞ্জসহ দেশের বিভিন্ন শহরে চলে যাচ্ছে। যার মূল্য প্রায় কয়েক কোটি টাকা। ইলিশের উৎপাদন বেড়ে গেলে আগামীতে আরও বেশি টাকার ইলিশ রপ্তানি করা যাবে বলে আশা প্রাশ করেন মৎস্য ব্যবসায়ীরা।

এ ব্যাপারে জেলা মৎস্য কর্মকর্তা রেজাউল করিম এ বলেন, বৃষ্টিপাতের ফলে নদীর পানি ও গভীরতা বৃদ্ধি পেয়েছে। যার কারণে সাগর থেকে ইলিশ নদীতে আসতে। এ কারণে জেলেদের জালে প্রচুর রূপালি ইলিশ ধরা পড়েছে।



মন্তব্য চালু নেই