ভেনেজুয়েলায় অর্থনৈতিক মন্দা, রাস্তায় মাদুরোবিরোধী বিক্ষোভ

২৪ জানুয়ারি শানিবার ভেনেজুয়েলার রাজপথে নেমে এসেছে হাজার হাজার মানুষ। বর্তমান রাষ্ট্রপতি নিকোলাস মাদুরোর প্রতি জানাচ্ছে তাদের ক্ষোভ। তাদের ভাষ্য মাদুরোর ভুল রাষ্ট্রনীতির কারণে অর্থনৈতিক মন্দায় অধঃপতিত হয়েছে দেশটি। গত বছরের মাদুরোবিরোধী আন্দোলনের পর নতুন বছরে এতো বড় বিক্ষোভযাত্রা এটিই প্রথম। খাদ্যাভাবের প্রতিবাদ স্বরূপ অনেকে শুন্য থালা নিয়ে বিক্ষোভে নেমেছে।

এদিকে বিক্ষোভ সামাল দিতে পূর্ণরূপে তৎপর ছিল ভেনেজুয়েলা-পুলিশ। নগরীর গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলোয় বিক্ষোভকারীদের অগ্রগতিতে একাধিকবার বাধাপ্রদান করা হয়। কিন্তু উল্লেখযোগ্য কোনো হতাহতের ঘটনা ঘটেনি বলে জানা গেছে। বিক্ষোভে নেতৃত্ব দিয়েছেন বিরোধী দলীয় নেতা মারিয়া কর্নিয়া মাকাদো। তিনি বলেন, ‘মাদুরোর এই মুহূর্তে সরে দাঁড়ানো কর্তব্য। অন্যথায় ভেনেজুয়েলার মানুষ আবারও (তার বিরুদ্ধে) একীভূত হতে যাচ্ছে।’ বিরোধী দলের আরেক নেতা হোসে সালিনাস যিনি ব্যক্তিগত জীবনে একজন স্থপতি, জানান মাদুরোর অক্ষমতার সুযোগে অপরাধ, দুর্নীতি, মাদকের ব্যবহার অত্যন্ত বেড়ে গেছে, কমে গেছে খাদ্যের পরিমাণ।

নিকোলাস মাদুরো ২৩ জানুয়ারি শুক্রবার জাতীয় সংসদে এক অধিবেশন আহ্বান করে তাতে অর্থনৈতিক মন্দার বিষয়টি খোলামেলা আলাপ করেন বলে জানা যায়। তার ভাষ্য অনুযায়ী মূলত চারটি সুপারমার্কেটের শক্তিশালী সিন্ডিকেট জিনিসপত্র খাদ্যবস্তু মজুদ করে রাখছে এবং সুযোগে পাচার করে দিচ্ছে বাইরের দেশে। যে কারণে রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে দেশ এবং জিনিসপত্রের দাম চড়া হচ্ছে ক্রমশ।

Nicolas Maduro



মন্তব্য চালু নেই