ভারী বর্ষণে ভারত-পাকিস্তানে নিহত ২০০

অবিশ্রান্ত ভারী বর্ষণে পাকিস্তানের পাঞ্জাব, আজাদ কাশ্মীর ও ভারত শাসিত কাশ্মীরে কমপক্ষে ২০০ জন নিহত হয়েছে। গত কয়েক দিন ধরে চলমান বৃষ্টিতে সৃষ্টি বন্যার ফলে এসব প্রাণহানির ঘটনা ঘটে। এর ফলে কয়েক হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে।

পাকিস্তানের পাঞ্জাব ও কাশ্মীরের বন্যার ফলে অসংখ্য এলাকায় পানির নিচে তলিয়ে গেছে। এসব এলাকায় ভারী বর্ষণের ফলে অনেক ঘরের ছাদ ভেঙ্গে পড়ায় মৃত্যু হয়েছে অনেকের। এছাড়া বিদ্যুতের শক ও ভূমিধ্বসের কারণেও অনেকের মৃত্যু হয়েছে। দুর্গত ওইসব এলাকায় দেশটির প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ জরুরী অবস্থা ঘোষণা করেছেন। দুর্গতদের উদ্ধারে সেনাবাহিনী নিয়োগ করা হয়েছে।
কয়েক দিন ভারী বর্ষণে ভারত শাসিত কাশ্মীরে গত ৫০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে

এদিকে পাকিস্তানের পাঞ্জাব ও আজাদ কাশ্মীর সংলগ্ন ভারত শাসিত কাশ্মীরেও ভারী বর্ষণের ফলে বন্যার সৃষ্টি হয়েছে। বন্যার ফলে ওই ভূমিধসসহ ওই অঞ্চলের যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়েছে। গত বৃহস্পতিবার পানির স্রোতের টানে একটি বরযাত্রীবাহী বাস জম্মু নদীতে পড়ে বেশ কয়েক জন বরযাত্রী নিহত হওয়ার ঘটনা ঘটে। দুর্গতদের উদ্ধারের জন্য সেনাবাহিনী ও বিমানবাহিনী উদ্ধার কার্যক্রম শুরু করেছে।

এদিকে দুর্গত এলাকা পরিদর্শনে শনিবার ভারতের কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং কাশ্মীরের মুখ্যমন্ত্রী ওমর আব্দুল্লাহর সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় তিনি প্রাদেশিক সরকারের প্রতি কেন্দ্রীয় সরকারের সহায়তার বিষয়ে আশ্বাস দেন।



মন্তব্য চালু নেই