ভারতে সোয়াইন ফ্লুতে মৃতের সংখ্যা ছয়শ

ভারতে ক্রমশ ব্যাপক আকার ধারণ করছে সোয়াইন ফ্লু। গত দুই মাসে দেশটিতে এ রোগে আক্রান্ত হয়ে প্রায় ছয়শ লোকের মৃত্যু হয়েছে। এদের মধ্যে গত ১২ ফেব্রুয়ারির পর মাত্র তিনদিনে মারা গেছে ১শ জন।

ভারতজুড়ে চলতি বছর সোয়াইন ফ্লুতে আক্রান্তের সংখ্যা ৮ হাজার ৪শ ২৩ জন। এদের মধ্যে গত ১২ ফেব্রুয়ারি পর্যন্ত মৃতের সংখ্যা ছিল ৪৮৫। ১৫ ফেব্রুয়ারি এক লাফে তা বেড়ে দাঁড়ায় ৫৮৫তে। অর্থাৎ মাত্র তিনদিনেই মারা গেছে ১শ জন। অঙ্গরাজ্যগুলোর মধ্যে সোয়াইন ফ্লুর ভয়াবহ প্রকোপ দেখা দিয়েছে রাজস্থানে। এ রাজ্যে মৃতের সংখ্যা ১৬৫। তালিকায় এর পরেই আছে গুজরাট। এখানে মারা গেছে ১৪৪ জন। এছাড়া মধ্য প্রদেশ ৭৬ ও মহারাষ্ট্রে ৫৮ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত ও মৃত মানুষদের অনুপাত সবচেয়ে বেশি পাঞ্জাবে। ৬৮ জন আক্রান্তের মধ্যে এর মধ্যেই মৃত্যু হয়েছে ২৫ জনের। দিল্লি ও তামিল নাড়ুতেও সোয়াইন ফ্লু ব্যাপক আকার ধারণ করলেও উন্নত স্বাস্থ্য পরিষেবা ও সচেতনতার কারণে বাড়তে পারেনি মৃতের সংখ্যা।

স্বাস্থ্য মন্ত্রনালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, রাজস্থান ও গুজরাটের মতো সবচেয়ে বেশি সংখ্যক আক্রান্ত এলাকায় সঠিক নির্দেশনা দিতে কেন্দ্রীয় টিম পাঠানো হয়েছে। এছাড়া এইচ১এন১ ভাইরাস সনাক্তে পর্যাপ্ত মেডিকেল যন্ত্রপাতি ও সরঞ্জাম মজুদ রাখতে সরকারের পক্ষ থেকে একটি আদেশ জারি করা হয়েছে।



মন্তব্য চালু নেই