ভারতে ফের গির্জায় হামলা

ভারতের হরিয়ানার পর মুম্বাইয়ের সেন্ট জর্জ ক্যাথলিক গির্জায় ভাঙচুর চালিয়েছে দুর্বৃত্তরা। শনিবার সকালে শহরের নিউ পানভেল এলাকায় অবস্থিতগির্জাটিতে পাথর ছুঁড়ে মারতে থাকে কয়েকজন লোক। এ ঘটনায় অজ্ঞাতনামা ব্যক্তিদের আসামি করে একটি মামলা দায়ের করা হয়েছে। মাত্র কয়েকদিন আগে হরিয়াণার নির্মাণাধীন একটি গির্জা ভেঙে ফেলেছিল চরমপন্থি হিন্দুরা।

সিসিটিভি’র ভিডিও ফুটেজে দেখা যায়, শনিবার রাত দেড়টা নাগাদ জনা তিনেক মুখোশধারী লোক গির্জাটি লক্ষ্য করে পাথর ছুঁড়ছে। এতে গির্জার বাইরে একটি কাঁচের বাক্সে রক্ষিত সেন্ট জর্জের মূর্তিটি ক্ষতিগ্রস্থ হয়েছে বলে জানা যায়।

এ ঘটনায় খান্ডেশ্বর পুলিস স্টেশনে অজ্ঞাত পরিচয় ব্যক্তিদের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে। হামলাকারীদের মুখ ঢাকা থাকায় তাদের শনাক্ত করা সহজ নয় বলে পুলিসের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে।

গির্জা কর্তৃপক্ষের তরফ থেকে রাজনৈতিক চক্রান্তের অভিযোগ আনা হয়েছে। এ ঘটনার পর ২০০৭ সালে নির্মিত ওই গির্জার নিরাপত্তা জোরদার করা হয়েছে।

মাত্র কয়েকদিন আগেই হরিয়ানার একটি গ্রামে নির্মাণাধীন গির্জা ভেঙে সেখানে হনুমানের মূর্তি স্থাপন করা হয়েছিল। এ ঘটনার জন্য চরমপন্থি বজরং দলকে দায়ী করেছিলেন ওই গির্জার যাজক। এছাড়া দিল্লিতে গত দু’মাসে অন্তত ৬ টি গির্জায় হামলা চালানো হয়েছে। সংখ্যালঘুদের উপর আক্রমণ নিয়ে উত্তাল হয়েছে ভারতের লোকসভা। এসব হামলার ঘটনায় বিরোধীদের তুমুল সমালোচনার মুখে পরেছে মোদি সরকার।

ভারতে বিজেপি সরকার ক্ষমতায় আসার পর খ্রিস্টান ও মুসলিম সম্প্রদায়ের লোকজনকে হিন্দু ধর্মে দীক্ষিত করার প্রক্রিয়া শুরু করেছে উগ্রপন্থি হিন্দু দলগুলো। এছাড়া সম্প্রতি মহারাষ্ট্র এবং হরিয়ানা রাজ্যে গরুর মাংস বিক্রির ওপর নিষেধাজ্ঞাও জারি করা হয়েছে।



মন্তব্য চালু নেই