ভারতের লোকসভা নির্বাচন

প্রথম দফায় আসামে ৭৩, ত্রিপুরায় ৮৪ শতাংশ ভোট

নির্বিঘ্ন ও শান্তিপূর্ণভাবে শেষ হলো ভারতের দুই উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসাম ও ত্রিপুরায় লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ। সোমবার এই দুই রাজ্যে নির্বাচন অনুষ্ঠিত হয়।

শেষ পাওয়া খবর অনুযাযয়ি আসামে দিন শেষে ভোট পড়েছে ৭২ দশমিক ৫ শতাংশ। অন্যদিকে প্রতিবেশী রাজ্য ত্রিপুরায় ভোট পড়েছে ৮৪ শতাংশ।

এদিন আসামের পাঁচ কেন্দ্রে ৬৪ দশমিক ৪ লক্ষ ভোটারের ৭২ শতাংশের ভোটে তালাবন্দি হয় ৫১ প্রার্থীর ভাগ্য। এর মধ্যে রয়েছেন দেশটির দুই কেন্দ্রীয় মন্ত্রী। এছাড়া রয়েছেন বেশ কয়েকজন হেভিওয়েট প্রার্থীও।

জানা যায়, ভোটগ্রহণের সময় শেষ হওয়ার পরও বিভিন্ন কেন্দ্রে ছিল লম্বা লাইন। ত্রিপুরা পশ্চিম আসনে মোট ১৩ জন প্রার্থী থাকলেও মূল লড়াই হয়  সিপিএম, তৃণমূল কংগ্রেস, বিজেপি ও কংগ্রেস প্রার্থীদের মধ্যে। আর আসামে মূল লড়াইটা হয় তৃণমূলের প্রার্থী রতন চক্রবর্তী ও সিপিএমের শঙ্করপ্রসাদ দত্তের মধ্যে। এই রাজ্যে কংগ্রেসের প্রার্থী ছিলেন অরুণোদয় সাহা ও বিজেপির সুধীন্দ্র দাশগুপ্ত।

আসামের জোরহাট, তেজপুর, ডিব্রূগড়, কলিয়াবর ও লখিমপুর কেন্দ্রের বুথগুলিতেও ভোটারদের উত্সাহ ছিল চোখে পড়ার মতো। এদিন ভোট শুরু হয় সকাল সাতটায়, শেষ হয় বিকেল পাঁচটায়। আসামের কয়েকটি বুথে ৫০‌টি ভোটযন্ত্র (ইভিএম) বিকল হওয়া ছাড়া দুই রাজ্যের কোথাও কোনো গোলযোগের খবর পাওয়া যায়নি।



মন্তব্য চালু নেই