ভারতের বিরুদ্ধে ম্যাচ নিয়ে সোশ্যাল মিডিয়ায় ঝড়

বিশ্বকাপ ক্রিকেটের কোয়ার্টার ফাইনালে ভারতের বিরুদ্ধে বাংলাদেশ খেলবে ১৯শে মার্চ অস্ট্রেলিয়ার মেলবোর্নে। কোয়ার্টার ফাইনালে উঠতে পারার সাফল্যে এমনিতেই খেলোয়াড়দের মতোই উজ্জীবিত বাংলাদেশে ক্রিকেট সমর্থকরা। কিন্তু সমর্থকদের অনেকের কাছেই ম্যাচটি আর শুধুই একটি ক্রিকেট ম্যাচ নেই। দু’দেশেরই ক্রিকেট-সমর্থকরা ফেসবুক বা ইউটিউবে দিচ্ছেন নানা ধরণের পোস্ট, ভিডিও, মন্তব্য। এতে বাদ যাচ্ছে না ভারত-বাংলাদেশের ইতিহাস বা রাজনৈতিক নানা ইস্যুও। আর – সামাজিক যোগাযোগ ওয়েবসাইটে যেমন হয় – কেউ কোন পোস্ট দিলেই তার পাল্টা পোস্ট আসছে, শুরু হচ্ছে বিতর্ক, বা পোস্ট-পাল্টা পোস্টের লড়াই।

১৯ তারিখের ভারত-বাংলাদেশ ম্যাচ নিয়ে একই রকম হৈচৈ সৃষ্টি করেছে ভারতীয় সমর্থকদের কিছু ভিডিও ও কয়েকজনের মন্তব্য। তার প্রতিবাদে ফেসবুক সহ সোশ্যাল মিডিয়ায় ঝড় তুলেছেন বাংলাদেশের একদল সমর্থক। আর তাতে এসে গেছে তিস্তার পানি সহ নানা রাজনৈতিক ইস্যুও।

বিষয়টি শুরু হয়েছিলো ভারতীয় অভিনেতা প্রসেনজিৎ এর একটি মন্তব্যকে কেন্দ্র করে। ‘বাঘ ও বেড়াল’ নিয়ে ফেসবুকে করা তার একটি মন্তব্য নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করতে শুরু করেন বাংলাদেশ ক্রিকেট সমর্থকরা।

প্রসেনজিৎ অবশ্য এর মধ্যেই বলেছেন তার একটি ছবির ডায়ালগকে টাইগার সমর্থকরা ভুল বুঝেছে। এ নিয়ে তিনি দু:খও প্রকাশ করেছেন বলে গণমাধ্যমে খবর এসেছে। কিন্তু তাতে ক্ষোভ কমেনি বাংলাদেশী অনেক সমর্থকের। ১৯শে মার্চে ভারতকে হারিয়ে এর জবাব দিতে চান তারা।

ফেসবুকে বাংলাদেশী সমর্থকদের সমালোচনায় বিদ্ধ হচ্ছেন সাবেক ভারতীয় ক্রিকেটার নভজ্যোৎ সিং সিধুও।

তবে বাংলাদেশী সমর্থকদের অনেকটাই বিক্ষুব্ধ করেছে ইউটিউবে প্রচারিত ‘মওকা মওকা’ ভিডিওটি যেখানে বিষয়টি এমন ভাবে তুলে ধরা হয়েছে – যাতে সমর্থকদের অনেকের কাছে মনে হচ্ছে, ভারতই বাংলাদেশের স্বাধীনতা এনে দিয়েছে।

জবাবে পাল্টা কিছু ভিডিও করেছে বাংলাদেশের সমর্থকরা যেখানে ভারতীয়দের পরাজয় দেখানো হয়েছে।

ফেসবুকে একদল সমর্থক প্রচারণা চালাচ্ছেন এমন যে ভারতের সুবিধার্থেই মেলবোর্নকে ওই ম্যাচটির ভেন্যু করা হয়েছে।

কোয়ার্টার ফাইনালে ভারতকে হারাতেই চান এমন অনেক দর্শক এর কারণ হিসেবে বাংলাদেশের ক্রিকেট নিয়ে ভারতীয় বোর্ডের আচরণ আবার কেউ কেউ তিস্তা নদীর পানির ইস্যুকেও টেনে এনেছেন।

কেউ কেউ অবশ্য বলেছেন, “খেলা তো খেলাই। এর সাথে আবার অন্য ইস্যুকে টেনে আনা কেন ভাই”।



মন্তব্য চালু নেই