ভাপ ওড়া ‘ইলিশ বিরিয়ানি’

মাছে ভাতে বাঙালির বছরের প্রথম দিনে খাওয়াটা জাতীয় মাছ ইলিশেই হওয়া চাই। নববর্ষের সকালে ইলিশ পান্তা যেন প্রতিটি বাঙালির প্রাণের আবেদনে পরিণত হয়েছে। দুপুরটা কেন বাদ যাবে, হোক না ভাপ ওড়া ইলিশ বিরিয়ানিতে। পরিবার পরিজনের সঙ্গে ইলিশ বিরিয়ানি আত্মীয়-বন্ধুদেরও আপ্যায়ন করবে। নববর্ষের মাত্র কটা দিন বাকি, মজাদার এই বিরিয়ানির স্বাদ থেকে বঞ্চিত হতে না চাইলে আসুন দ্রুত শিখে নেয়া যাক সহজ রেসিপিটি।

মাছের জন্য যা যা লাগবে

ইলিশ মাছ টুকরা (প্রয়োজনমতো), লবণ, হলুদ ১ চা চামচ, মরিচ গুড়া ১ চা চামচ, ধনে গুড়া ১ চা চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, সবুজ মরিচ ৪ টি, পিঁয়াজ বাটা ১ কাপ, পিঁয়াজ কুচি আধা কাপ, সরিষার তেল সিকি কাপ।

যেভাবে করবেন

মাছের টুকরাগুলা ভালো করে ধুয়ে লবণ-হলুদ মেখে ১০ মিনিট রেখে দিতে হবে। এবার হালকা লাল করে ভেজে তুলে রাখুন। সামান্য তেলে পিঁয়াজ বাটা আর পিঁয়াজ কুচি দিয়ে বাদামি করে ভেজে তাতে আদা রসুন আর বাকি মাসলা দিয়ে কষাতে হবে। কষানো মসলায় এককাপ পানিসহ ভাজা মাছগুলো দিয়ে সেদ্ধ হতে দিন। মাঝারি আঁচে মাছ সেদ্ধ হয়ে গেলে ঝোল থেকে মাছ সরিয়ে আলাদা রাখুন। ঝোলে আরও পানি দিয়ে গরম করতে হবে পোলাওয়ের জন্য।

পোলাওয়ের জন্য যা যা লাগবে

পোলাও চাল ১ কেজি, মাছের ঝোলের পানি পরিমাণমতো, লবণ স্বাদমতো, তেল ৪ টেবিল চামচ, দুইটা তেজপাতা।

যেভাবে করবেন

তেল গরম করে পোলায়ের চাল দিয়ে ভেজে দিতে হবে। মিনিট পাঁচেক ভাজার পর তাতে ঝোলের পানি আর লবণ দিয়ে সেদ্ধ করতে হবে। সেদ্ধ হয়ে গেলে পোলাওয়ের চাল অর্ধেক করে মাঝে রান্না করা মাছগুলা আর বেরেশ্তা দিন। বেরেস্তার ওপরে বাকি পোলাওয়ের চাল এবয় একদম উপরে আবার কিছু বেরেস্তা দিতে হবে। এভাবে ১০ মিনিট দমে দিলেই প্রস্তুত হয়ে যাবে ইলিশ বিরিয়ানি। এবার মনের মতো করে সাজিয়ে পরিবেশন করুন প্রিয়জনের সামনে।



মন্তব্য চালু নেই