ভরা পেটে ‘চা’ পান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর

খাবার হজম করতে কিংবা ঝিমুনি-ভাব দূর করতে কেউ কেউ এক কাপ গরম চা পান করার জন্য ব্যাকুল হয়ে পড়েন। কিন্তু আসলে এ অভ্যাস স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

পেট পুরে কিছু খাওয়ার পরপরই কিন্তু ভরা পেটে চা পান না করারই পরামর্শ দিচ্ছেন গবেষকেরা।

অনেকে ভারী খাবার খেয়ে ঝিমোতে শুরু করেন। এই আলস্য ভাব দূর করতে কেউ এক কাপ চা নেন কিংবা সিগারেটে টান দেন। তারা ভাবেন, এতে খাবার হজম হবে কিংবা ঝিমুনি-ভাব দূর হবে। কিন্তু আসলে এ অভ্যাস স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

ভারী খাবারের পর পাঁচটি জিনিস করতে নিষেধ করেছেন গবেষকেরা। এগুলো হলো ঘুমানো, ধূমপান, গোসল, ফল খাওয়া ও চা পান করা।

গবেষকেরা বলেন, চা-পাতা অ্যাসিডসমৃদ্ধ, যা হজম প্রক্রিয়ার ওপর প্রভাব ফেলতে পারে। ভারী খাবারের পরপরই চা গ্রহণ শরীরের আয়রন বা লোহার শোষণ প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করে। ভারী খাবার খাওয়ার এক ঘণ্টা আগে বা পরে চা পান করা যেতে পারে, কিন্তু সঙ্গে সঙ্গে নয়।

খাবার পরপরই ঘুমিয়ে পড়লে খাবার ঠিকমতো হজম হয় না। ঘুম থেকে উঠেও পেট ভর্তি মনে হয়। ভারী খাবারের পর ধূমপান করা মানে ১০টি সিগারেট খাওয়ার সমান ক্ষতি। ক্ষতির কথা বিবেচনা করে ধূমপান থেকে বিরত থাকা উচিত।

খাবারের পরপরই গোসলে যাওয়াও ঠিক নয়। এতে খাবারের হজম প্রক্রিয়ায় দেরি হয়। গোসলের সময় পেটের চারপাশের রক্তপ্রবাহ শরীরের অন্য অংশে চলে যায় বলে বিপাক প্রক্রিয়া বাধাগ্রস্ত হতে পারে।

অনেকে বলেন ভারী খাবারের আগে ফল খাওয়া উচিত, কারণ ফল হজম হয় সহজে। ভারী খাবারের এক ঘণ্টা আগে বা খাবারের কমপক্ষে দুই ঘণ্টা পরে ফল খাওয়া উচিত। ভারী খাবারের পরপরই ফল খেলে তা ঠিকমতো হজম হয় না।



মন্তব্য চালু নেই