ব্লগার হত্যায় বিদেশী দেড় শতাধিক লেখকের নিন্দা

বাংলাদেশে একের পর এক ব্লগার হত্যার ঘটনায় উদ্বেগ-নিন্দা প্রকাশ করেছেন বিদেশী খ্যাতনামা দেড় শতাধিক লেখক। পাশাপাশি তারা এ হত্যার ঘটনায় দোষীদের ‘আন্তর্জাতিক মানদণ্ড’ অনুসারে বিচার দাবি করেছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর লেখা খোলা চিঠিতে সই করেছেন এ সব সাহিত্যিক। লেখকদের আন্তর্জাতিক সংগঠন ‘পেন’ বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে এই খোলা চিঠি পাঠানোর উদ্যোগ নিয়েছে। সূত্র : বিবিসি, পেন ইন্টারন্যাশনাল।

চিঠিতে তারা অবিলম্বে ব্লগারদের হত্যাকারীদের ধরে বিচারের ব্যবস্থা করা এবং বাংলাদেশে মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিত করার দাবি জানিয়েছেন।

লেখকদের দাবি, এ ধরনের ঘটনার যেন আর পুনরাবৃত্তি না হয়, সে জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারকে তাদের ক্ষমতার মধ্যে যা করা সম্ভব তা করতে হবে।

চিঠিতে স্বাক্ষরকারীদের মধ্যে রয়েছেন- ব্রিটিশ লেখক সালমান রুশদী, ম্যান-বুকার পুরস্কার বিজয়ী লেখক ইয়ান মার্টেল, আইরিশ লেখক কোলম টবিন, ভারতীয় লেখক অমিতাভ ঘোষ, পেন ইন্টারন্যাশনালের প্রেসিডেন্ট জন র‍্যালস্টন সউল, পরিচালক (ইংরেজি) জ্যা গ্লাইনভাইলসহ বিভিন্ন দেশের লেখকরা।

পেন ইন্টারন্যাশনালের ওয়েবসাইটে এ বিষয়ে বলা হয়েছে, ‘যারা শান্তিপূর্ণভাবে মতপ্রকাশ করেছেন সেই সব লেখক-সাংবাদিকের ওপর এ রকম আক্রমণের ঘটনায় আমরা গভীরভাবে উদ্বিগ্ন। মতপ্রকাশের স্বাধীনতা বাংলাদেশের সংবিধান অনুসারে একটি মৌলিক অধিকার, পাশাপাশি সর্বজনীন মানবাধিকার ঘোষণা অনুযায়ী একটি অধিকারও। আশা করি, এ সব ঘটনায় আন্তর্জাতিক মানদণ্ড অনুসারে বাংলাদেশ সরকার দোষীদের উপযুক্ত বিচারের মুখোমুখি করবে।’

এ মাসেই সিলেটে অনন্ত বিজয় নামে এক ব্লগারকে কুপিয়ে খুন করেছে ইসলামী উগ্রপন্থী গোষ্ঠী। এর আগে ব্লগার অভিজিৎ রায় ও ওয়াশিকুর রহমানকেও একই ভাবে হত্যা করা হয়। এ সব হত্যাকাণ্ডের প্রকৃত রহস্য উন্মোচন করা সম্ভব হয়নি।



মন্তব্য চালু নেই