ব্রিটিশ শিক্ষার্থীদের ধারণা মুসলমানরা যুক্তরাজ্য দখল করবে নেবে,

সম্প্রতি যুক্তরাজ্যের বিভিন্ন স্কুলে পরিচালিত এক জরিপে দেখা গেছে, স্কুলের শিক্ষার্থীদের ধারণা, মুসলমানরা যুক্তরাজ্য দখল করে নেবে। সম্প্রতি ১০ থেকে ১৬ বছর বয়সী শিক্ষার্থীদের মাঝে এ জরিপ করা হয়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ইন্ডিপেনডেন্ট।

যুক্তরাজ্যে পরিচালিত এ ধরনের জরিপ এটাই প্রথম। ছয় হাজার শিক্ষার্থীর মধ্যে জরিপটি পরিচালিত হয়। যুক্তরাজ্যের বিভিন্ন এলাকার শিক্ষার্থীদের মধ্যে অভিবাসী ও মুসলমানদের সম্পর্কে ধারণা যাচাই করতে এ জরিপটি করা হয়।
এ জরিপের উদ্যোক্তা রেসিজম দ্য রেড কার্ড (এসআরটিআরসি)। ২০১২ থেকে ২০১৪ সাল পর্যন্ত এ জরিপটি করা হয়। মোট ৬০টি স্কুলে পরিচালিত এ জরিপে দেখা যায়, যুক্তরাজ্যের বিভিন্ন এলাকায় শিক্ষার্থীদের মাঝে অভিবাসী-বিরোধী মনোভাব প্রকট।

শিক্ষার্থীদের মাঝে জরিপে দেখা যায়, তাদের ৬০ ভাগই বলে ‘অ্যাসাইলাম সন্ধানী ও ইমিগ্র্যান্টরা আমাদের কর্মসংস্থান চুরি করছে।’
যুক্তরাজ্যজুড়ে ইমিগ্রেশন নিয়ে চলমান ভীতি উঠে এসেছে এ জরিপে। এতে দেখা গেছে, ইংল্যান্ডের ৪৯ ভাগ শিক্ষার্থী একমত হয়েছে যে, অভিবাসন নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে কিংবা তা সঠিকভাবে নিয়ন্ত্রণ করা হচ্ছে না।
এ বিষয়ে ইউনিভার্সিটি অফ ম্যানচেস্টারের প্রফেসর হিলারি পিলকিংটন বলেন যে, ‘এটি তরুণদের মাঝে বেড়ে যাওয়া বর্ণবাদের প্রমাণ নয়।’

পাশাপাশি তিনি জানান, এটি সঠিক তথ্যের অভাবে মানুষের মাঝে ছড়িয়ে পড়া উদ্বেগের বহিঃপ্রকাশ।
তবে জরিপে অংশগ্রহণকারী ৪১ ভাগ শিক্ষার্থী মনে করে না যে, মুসলমানরা যুক্তরাজ্য দখল করে নেবে।
এ বিষয়ে ইউনিভার্সিটি অব নর্থহ্যাম্পটনের ড. পল জ্যাকসন জানান, এ জরিপের ফলাফল হলো তরুণদের বাস্তবতা ও ধারণার মাঝে একটি বড় গড়মিলের প্রমাণ। আর এ ভুল ধারণা দূর করতে দ্রুত পদক্ষেপ নেওয়ার তাগিদও দেন তিনি।



মন্তব্য চালু নেই