ব্রাজিলে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মারা গেছেন

ব্রাজিলে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মিজারুল কায়েস ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

বাংলাদেশ সময় শনিবার ভোর ৬টায় ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়ার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মিজারুলের মৃত্যু হয়।

এ তথ্য জানিয়েছেন পররাষ্ট্রসচিব শহীদুল হক। তিনি জানান, ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়ায় একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় স্থানীয় সময় শুক্রবার রাত ৯টায় মিজারুল শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

পররাষ্ট্রসচিব আরো জানান, মিজারুলের লাশ কখন দেশে আনা হবে, কোথায় দাফন করা হবে, সে সংক্রান্ত বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি।

দীর্ঘদিন ধরে শ্বাসকষ্টে ভুগছিলেন মিজারুল। কয়েকদিন ধরে হাসপাতালে ভর্তি ছিলেন তিনি।

২০১৪ সালে ব্রাজিলে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেওয়া হয় মিজারুল কায়েসকে। এর আগে ২০০৯ থেকে ২০১৪ সাল পর্যন্ত যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

এরও আগে দেশে পররাষ্ট্রসচিব হিসেবে দায়িত্ব পালন করেন মিজারুল। এ ছাড়া রাশিয়া ও মালদ্বীপে দূত ও হাইকমিশনার হিসেবে দায়িত্বরত ছিলেন তিনি।

ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজে মাধ্যমিক শিক্ষা শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে ভর্তি হন মিজারুল। সেখানে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। এর পর তিনি যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের জন এফ কেনেডি স্কুল অব গভর্নমেন্টে উচ্চতর শিক্ষা নেন।

১৯৮২ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে (বিসিএস) ক্যাডার হিসেবে যোগ দেন মিজারুল। ঢাবির সেন্টার ফর অল্টারনেটিভসের ফেলো ছিলেন তিনি। এ ছাড়া জাতিসংঘবিষয়ক সংগঠন ইউএন অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের আজীবন সদস্য ছিলেন তিনি।

মিজারুল শিক্ষকতা করেছেন নর্থ সাউথ, ব্র্যাক বিশ্ববিদ্যালয়সহ বেশ কিছু প্রতিষ্ঠানে। এ ছাড়া ঢাকায় ন্যাশনাল একাডেমি অব আর্টসে নন্দনতত্ত্ব ও শিল্পকলার ইতিহাস পড়িয়েছেন তিনি।



মন্তব্য চালু নেই