ব্যস্ত আম চাষিরা, বাম্পার ফলনের সম্ভাবনা

আমের যত্ন ও পরিচর্যা নেওয়ার শেষ সময়ে ব্যস্ততায় দিন কাটাচ্ছেন চাষিরা। এখন পরিশ্রমের ফল ঘরে তোলার অপেক্ষায় দিন গুনছেন তারা। চাষিরা বলছে, আবহওয়া ও রাজনৈতিক সংঘাত না থাকলে ও রাস্তা ঘাগের অবস্থা অনুকূলে থাকলে এবার আম বিক্রি করে প্রত্যাশা অনুযায়ী লাভ করা সম্ভব হবে।

কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়, এবার রাজশাহী জেলায় ১৬ হাজার ৫১৯ হেক্টর জমিতে আম চাষ করা হয়েছে। গত বছরের চেয়ে এবার প্রায় ২শ হেক্টর জমিতে বেশি আমের চাষ হয়েছে। সব মিলিয়ে এ মৌসুমে বাম্পার ফলনের সম্ভাবনা আসা করা যাচ্ছে।

এদিকে এ বছর শুরুতে বেশ কয়েক বার ঝড়, বৃষ্টি ও শিলা বৃষ্টির মত প্রাকৃতিক দুর্যোগ দেখা গেছে। এতে ক্ষয়ক্ষতির মুখে পড়তে হয়েছে আমচাষিরা।

দেখা গেছে, আমের যতœ ও পরিচর্যা নিয়ে বেশ ব্যস্ত সময় কাটাচ্ছেন চাষিরা। আম ব্যবসায়ীরা বিভিন্ন এলাকা ঘুরে ঘুরে চাষিদের কাছ থেকে বাগান কিনছেন। এ সপ্তাহের শেষ বাজারে পুরোপুরি পাকা আম ওঠা শুরু করবে বলে জানিয়েছেন চাষিরা।

নগরীর চৌদ্দপাই এলাকার আমচাষি আবদুস সালাম জানায়, এবার ৫টি আম বাগান কিনেছি। এ মৌসুমে আমের ফলন বেশ ভালো হবে বলে আশা করছি।

তিনি আরো বলেন, যদি বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগ না হয় তাহলে আম বিক্রি করে লাভের টাকা ঘরে তুলতে পারবেন। এ মৌসুমে শুরুতে মোটা মোটি ভালো ঝড় বৃষ্টি হয়েছে। তবে তার পরেও আসা করছি ভালো দমে বিক্রয় করবো আম।

কানপাড়ার আমচাষি আলী হোসেন জানান, গাছে মুকুল আসার আগে থেকেই পরিচর্যার কাজ শুরু করা হয়। এখন তো রাত-দিন প্রতি মুহূর্তই আমের সঙ্গে থাকতে হচ্ছে। গতবারও আমের ফলন ভালো হয়েছিল। ফরমালিন নিয়ে ঝামেলা এবং আবহাওয়ার কারণে একটু সমস্যায় পরতে হয়েছিল। এবার আমরা আশা করছি, এ ধরনের কোনো ঘটনা ঘটবে না।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের এস.এ.এ.ও আমিনুল ইসলাম জানান, এবার রাজশাহী জেলায় ১৬ হাজার ৫১৯ হেক্টর জমিতে আম চাষ করা হয়েছে। গত বছরের চেয়ে প্রায় ২শ হেক্টর জমিতে বেশি আমের চাষ হয়েছে। এবছরের শুরুতে বেশ কয়েকবার ঝড়-বৃষ্টি ও শিলা বৃষ্টি হয়েছে। এতে আমের একটু বেশি ক্ষয় ক্ষতি হয়েছে। তার পরেও আশা করা যাচ্ছে আমের ভালো ফলন হবে।



মন্তব্য চালু নেই