বোস্টন হামলা : বিষ প্রয়োগে সারনায়েভের মৃত্যুদণ্ডাদেশ

যুক্তরাষ্ট্রের বোস্টন ম্যারাথনে বোমা হামলায় দোষী সাব্যস্ত জোখার সারনায়েভকে মৃত্যুদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। বিষ প্রয়োগে তার মৃত্যুদণ্ড কার্যকর করতে বলা হয়েছে।

বিবিসি ও আলজাজিরা অনলাইনের খবরে এ তথ্য জানানো হয়েছে।

পাঁচজন পুরুষ ও সাতজন নারী সদস্য নিয়ে গঠিত জুরি বোর্ড প্রায় ১১ ঘণ্টার যুক্তিতর্ক ও পরামর্শ শেষে সারনায়েভের মৃত্যুদণ্ডের বিষয়ে সিদ্ধান্তে পৌঁছান।

২০১৩ সালে বোস্টন ম্যারাথনের ফিনিশিং লাইনে বোমা বিস্ফোরণ ঘটায় জোখার সারনায়েভ ও তার ভাই। এতে তিন জন নিহত ও ২৬০ জন আহত হয়। সারনায়েভের বয়স এখন ২১ বছর।

রায় ঘোষণার সঙ্গে সঙ্গে আদালতে উপস্থিত বোস্টন হামলায় নিহত ও আহতদের স্বজনরা সন্তুষ্টি প্রকাশ করে এবং তাদের চোখ থেকে জল গড়িয়ে পড়ে।

কাঠগড়ায় সারনায়েভ মাথা নিচু করে দাঁড়িয়ে থাকে। কিন্তু তার চোখে কোনো জলে আসতে দেখা যায়নি। তাকে আবেগহীন ও নিষ্প্রভ দেখাচ্ছিল।

সারনায়েভের বিরুদ্ধে আনা ৩০ অভিযোগের মধ্যে সাতটি অভিযোগে তাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে।

সারনায়েভের আইনজীবী আদালতে স্বীকার করেন তার মক্কেল বোস্টন বোমা হামলায় জড়িত ছিলেন। কিন্তু তিনিই মূল আসামি নন। তার বড় ভাই তামেরলিন সারনায়েভ ছিলেন এই হামলার মূল হোতা। হামলায় জড়িতদের ধরতে এক অভিযানে পুলিশের গুলিতে নিহত হন তামেরলিন।

সারনায়েভের আইনজীবী আদালতের কাছে তার বয়স বিবেচনায় নিয়ে রায় দেওয়ার অনুরোধ জানান। হামলার সময় তার বয়স ছিল ১৯ বছর।

আইনজীবী আদালতকে সারনায়েভের বেড়ে ওঠার বিষয়েও দৃষ্টি আকর্ষণ করে সাজা কমানোর আর্জি জানান। চেচনিয়ায় জন্ম সারনায়েভ বেড়ে ওঠেন কিরঘিজস্তান ও রাশিয়ার দাগেস্তানে। বেড়ে ওঠার বয়সেই তাকে অনেক চড়াই-উৎরাই পাড়ি দিতে হয়। ২০০২ সালে তার পরিবার যুক্তরাষ্ট্রে পাড়ি জমায়।



মন্তব্য চালু নেই