বেড়ে গেল সোনার দাম

টানা তিন দফা কমার পর সোনার দাম আবার বেড়ে গেছে । এবার দাম বেড়েছে গড়ে প্রায় দেড় হাজার টাকা।
২২ জানুয়ারি বৃহস্পতিবার থেকে নতুন এই দর কার্যকর হচ্ছে বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।
এতে প্রতি ভরি সনাতনী স্বর্ণে ১ হাজার ৪শ’ ৫৮ টাকা ও অন্য ক্যারেটের স্বর্ণে এক হাজার ৪শ’ ৯৩ টাকা পর্যন্ত বেড়েছে।
এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাজুস। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে দেশের বাজারে স্বর্ণের মূল্য নির্ধারণ করে বাজুস।
বাজুসের সাধারণ সম্পাদক এনামুল হক খান বলেন, ‘বিশ্ব বাজারে দাম কমায় পর পর কয়েকবার আমরা সোনার দর কমিয়েছিলাম। কিন্তু গত দুই মাসে প্রতি ভরিতে সোনার দাম ৭০ ডলার (দুই হাজার ৩০০ টাকা) বেড়েছে। আমরা বাড়িয়েছি এক হাজার ৪৯৩ টাকা।’
আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করতেই সোনার দাম বাড়ানো হয়েছে বলে তিনি দাবি করেন।
এছাড়া আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধির এই ধারা অব্যাহত থাকলে আগামী এক সপ্তাহের মধ্যেই দাম আরও ৮০০ থেকে ১০০০ টাকা বাড়ানো হতে পারে বলে আভাস দেন তিনি।
নতুন মূল্য অনুযায়ী ২২ ক্যারেটের স্বর্ণ প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) বিক্রি হবে ৪৬ হাজার ১৪ টাকায়। অন্যান্য মানের সোনার দরও একই হারে বেড়েছে।
সর্বশেষ গত বছরের ৬ নভেম্বর প্রতি ভরি ভালো মানের সোনার দর ১ হাজার ২২৫ টাকা কমানো হয়েছিল। অন্যান্য মানের সোনার দামও তখন একই হারে কমে।
আন্তর্জাতিক বাজার পরিস্থিতি ব্যাখ্যা করে জুয়েলার্স সমিতির সম্পাদক বলেন, ‘সর্বশেষ যেদিন আমরা সোনার দাম কমাই সেদিন আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স (দুই ভরি ১০ আনা ৩ রতি) সোনার দাম ছিল ১ হাজার ৩০০ ডলারের নিচে। এখন দাম ১ হাজার ৩৫০ ডলার ছাড়িয়ে গেছে।’
নতুন মূল্য অনুযায়ী, প্রতি ভরি ভালো মানের অর্থ্যাৎ ২২ ক্যারেট সোনা ৪৬ হাজার ১৪ টাকা ৪৮ পয়সা (প্রতি গ্রাম ৩৯৪৫ টাকা), ২১ ক্যারেট ৪৩ হাজার ৯১৫ টাকা এবং ১৮ ক্যারেট ৩৭ হাজার ২৬৬ টাকায় বিক্রির সিদ্ধান্ত নিয়েছে জুয়েলার্স সমিতি।
এ ছাড়া সনাতন পদ্ধতির সোনার দাম বেড়ে ভরিতে ২৫ হাজার ৫৪৪ টাকা হয়েছে। বুধবার পর্যন্ত প্রতি ভরি ২২ ক্যারেট সোনা ৪৪ হাজার ৫২১ টাকা (প্রতি গ্রাম ৩৮১৭ টাকা), ২১ ক্যারেট ৪২ হাজার ৪২২ টাকা এবং ১৮ ক্যারেট ৩৫ হাজার ৭৭৩ টাকায় বিক্রি হয়েছে। আর সনাতন পদ্ধতির সোনার দাম ছিল ২৪ হাজার ৮৬ টাকা।
এ দিকে সোনার সঙ্গে রুপার দামও বেড়েছে। প্রতি ভরি ২১ ক্যারেট (ক্যাডমিয়াম) রুপার দাম ১ হাজার ৫০ টাকা থেকে বেড়ে এক হাজার ১০৮ টাকা হয়েছে। এ হিসাবে প্রতি ভরিতে ৫৮ টাকা দাম বেড়েছে ।



মন্তব্য চালু নেই