বেগমগঞ্জ গ্যাস ফিল্ড থেকে স্থানীয় সংযোগের দাবীতে মানববন্ধন

নোয়াখালীর বেগমগঞ্জ, সোনাইমুড়ি ও সেনবাগ উপজেলার আংশিক এলাকার “বেগমগঞ্জ গ্যাস ফিল্ড” থেকে প্রাপ্ত গ্যাস জাতীয় গ্রিডে জমা হওয়ার পাশাপাশি স্থানীয় এলাকাবাসীর ঘরে ঘরে গ্যাস সংযোগ দেওয়ার দাবীতে মানববন্ধন করেছে এলাকাবাসী।

সোমবার বেগমগঞ্জ গ্যাস ফিল্ড এলাকায় স্থানীয় সংগ্রাম কমিটির উদ্যোগে ঘন্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচি পালন করে এলাকার কয়েক হাজার জনগণ।

এসময় মানববন্ধনে নেতৃত্ব দেন, উপজেলার দূর্গাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবদুল জলিল চৌধূরী, নাটেশ্বর ইউনিয়নের চেয়ারম্যান নুরুল আমিন স্বপন, অম্বরনগর ইউনিয়নের চেয়ারম্যান আক্তার হোসেন দুলু, কুতুবপুর ইউনিয়নের চেয়ারম্যান কামাল হোসেন, সংগ্রাম কমিটি আহবায়ক ফারুক আল ফয়সল, সদস্য সচিব গোলাম রব্বানী প্রমুখ।

সংগ্রাম কমিটি আহবায়ক ফারুক আল ফয়সল জানান, কয়েক বছর আগে বেগমগঞ্জ উপজেলা, সোনাইমুড়ি ও সেনবাগ উপজেলার আংশিক এলাকা নিয়ে বেগমগঞ্জ গ্যাস ফিল্ডে পর্যাপ্ত পরিমানে মিথেন গ্যাস মজুদ থাকার বিষয়টি নিশ্চিত করে দেশীয় তেল গ্যাস অনুসন্ধান কোম্পানী বাপেক্সের তত্ত্বাবধানে রাশিয়ান তেল গ্যাস অনুসন্ধান কোম্পানী “গ্যাজফম”। দীর্ঘদিন ধরে অবহেলিত ও পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকার পর ২০১১ সালে গ্যাসফিল্ডে পুনঃ অনুসন্ধানের মাধ্যমে খননের দাবিতে স্থানীয় জনগণ আন্দোলন, সংগ্রাম ও বিভিন্ন সময়ে মানববন্ধন কর্মসূচি পালন করে। এর প্রেক্ষিতে ২০১৩ সালের ২৭ জুলাই গ্যাজফমের উন্নত প্রকৌশল প্রযুক্তি প্রয়োগে প্রায় ২৯শত মিটার খনন কার্য পরিচালিত হওয়ার পর ২০১৩ সালের ১০ নভেম্বর গ্যাস প্রজ্জ্বলনের মাধ্যমে ওই এলাকায় বিপুল পরিমাণ গ্যাসের মজুদের ঘোষণা করে।

জাতীয় স্বার্থে স্থানীয়রা নিজেদের পৈত্রিক ভিটেমাটি ছেড়ে দেয়। কিন্তু বেগমগঞ্জ গ্যাস ফিল্ডের গ্যাস জাতীয় গ্রীডে জমা করার সংযোগ লাইনের কাজ চললেও স্থানীয়দের দাবি উপেক্ষিত রয়েছে। এমতাবস্থায়, নোয়াখালীর “বেগমগঞ্জ গ্যাস ফিল্ড” থেকে প্রাপ্ত গ্যাস জাতীয় গ্রিডে জমা হওয়ার পাশাপাশি স্থানীয় এলাকাবাসীর ঘরে ঘরে গ্যাস সংযোগ দেওয়ার জোরালো দাবী জানান স্থানীয় জনপ্রতিনিধি ও এলাকাবাসী।

 

নোয়াখালীতে আগামীকাল বিএনপির হরতাল, ৩ টি গাড়ী ভাংচুর, আটক-১৯
নোয়াখালীতে আগামীকাল বিএনপির হরতাল, ৩ টি গাড়ী ভাংচুর, আটক-১৯ কেন্দ্রীয় বিএনপির যুগ্ম-মহাসচিব ও নোয়াখালী জেলা বিএনপির সভাপতি মোঃ শাহজাহানকে আটকের প্রতিবাদে আগামীকাল মঙ্গলবার জেলায় সকাল সন্ধ্যা হরতাল ডেকেছে নোয়াখালী জেলা বিএনপি। সোমবার সকালে জেলা যুবদলের সভাপতি মাহবুব আলমগীর আলো হরতালের বিষয়টি নিশ্চিত করে জানান, কেন্দ্রীয় বিএনপির যুগ্ম-মহাসচিব ও জেলা বিএনপির সভাপতি আলহাজ্ব মোহাম্মদ শাহজাহানকে আটকের প্রতিবাদে জেলা বিএনপির পক্ষ থেকে জেলা বিএনপির সাধারন সম্পাদক হারুনুর রশিদ আজাদ মঙ্গলবার জেলা সকাল-সন্ধ্যা শান্তিপূর্ণ হরতালের আহবান করেছেন। প্রসঙ্গত, রোববার দিবাগত রাতে ঢাকা গুলশান-২ নম্বর এলাকা থেকে কেন্দ্রীয় বিএনপির যুগ্ম-মহাসচিব ও নোয়াখালী জেলা বিএনপির সভাপতি আলহাজ্ব মোহাম্মদ শাহজাহানকে আটক করেছে র‌্যাব। এদিকে বিএনপি নেতৃত্বাধীন ২০দলীয় জোটের ডাকা অনির্দিষ্টকালের অবরোধের সপ্তম দিন নোয়াখালীতে ঝটিকা মিছিল, গাড়ী ভাংচুরসহ বিচ্ছিন্ন ঘটনার মধ্য দিয়ে চলছে। এর আগে জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বিএনপির ১৯ কর্মীকে আটক করেছে পুলিশ। সোমবার সকাল সাড়ে ৭টার দিকে অবরোধের সমর্থনে জেলা শহর মাইজদীর বড় মসজিদ এলাকায় একটি ঝটিকা মিছিল বের করে জেলা ছাত্রদলের নেতাকর্মীরা। মিছিলে উপস্থিত ছিলেন জেলা ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক আবু হাসান নোমান,শহর ছাত্রদলের সভাপতি মিজানুর রহমান মিজান,শহর ছাত্রদল নেতা শামু,শহর য়ুবদল নেতা সবজ সহ অসংখ্য নেতাকর্মী।এছাড়া সকাল ৮টার দিকে জেলা শহরের প্রধান সড়কের মোহাম্মদিয়া হোটেলের সামনে দুটি সিএনজি চালিত অটোরিক্সা ও একটি মোটরসাইকেল ভাংচুর করে অবরোধ সমর্থকরা। এসময় কয়েকটি ককটেল বিষ্ফোরণও করে তারা। জেলা পুলিশ সুপার (এসপি) মো. ইলিয়াছ শরীফ আটকের বিষয়টি নিশ্চিত করে জানান, অবরোধে সকল ধরনের নাশকতা এড়াতে জেলার গুরুত্বপূর্ণ স্থানে পুলিশ মোতায়েন এবং বিভিন্ন সড়কে পুলিশের পাশাপাশি বিজিবি টহলে রয়েছে।



মন্তব্য চালু নেই