বেগমগঞ্জে এসএসসি পরীক্ষা কেন্দ্রে সহকারি কেন্দ্র সচিব প্রীতি লাল কুরিকে অব্যাহতি

নোয়াখালী বেগমগঞ্জ উপজেলা এসএসসি পরীক্ষা কেন্দ্রে সহকারি কেন্দ্র সচিব প্রীতি লাল কুরিকে অব্যাহতি পরীক্ষা কেন্দ্রে দায়িত্ব পালন না করার ঘোষণা নির্বাহী অফিসারকে এসএসসি পরীক্ষা কেন্দ্রে প্রবেশে বাধা দেয়া ও দায়িত্বে অবহেলার কারণে বেগমগঞ্জ-১ কেন্দ্রের অধীন গণিপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় ভেন্যুতে দায়িত্বপ্রাপ্ত সহকারী কেন্দ্র সচিব ও উক্ত বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রীতি লাল কুরীকে দায়িত্ব থেকে অব্যাহতি প্রদান করা হয়েছে।

অপরদিকে উপজেলা নির্বাহী অফিসার ও কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার এহেন আদেশের বিরুদ্ধে গণিপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রীতি লাল কুরী ও চৌমুহনী মদন মোহন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মাহবুবুর রশীদের নেতৃত্বে উক্ত দুই ভেন্যুতে কর্তব্যরত শিক্ষকগণ সন্ধ্যায় চৌমুহনী মদন মোহন উচ্চ বিদ্যালয়ে এক সভায় মিলিত হয়ে ইউএনও’র বিরুদ্ধে পরিদর্শকদের সাথে অসৌজন্যমূলক আচরণের পাল্টা অভিযোগ এনে পরবর্তী পরীক্ষাগুলোর দায়িত্ব পালন না করার সিদ্ধান্ত গ্রহণ করেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গত ১৪ ফেব্র“য়ারি শনিবার এসএসসি পরীক্ষা ২০১৫ এর ইংরেজি ২য় পত্র পরীক্ষা চলাকালীন বেগমগঞ্জ উপজেলাধীন পরীক্ষা কেন্দ্র/উপকেন্দ্র সমূহ পর্যবেক্ষণের দায়িত্ব পালনের জন্য কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা বেগমগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সৈয়দা নাহিদা হাবিবা গণিপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় ভেন্যুতে গেলে বিদ্যালয়ের মূল গেইট ভেতর থেকে তালাবদ্ধ থাকার কারণে ঢুকতে না পেরে ১৫ মিনিট দাঁড়িয়ে থাকেন। এসময় গেটে দায়িত্বরত দারোয়ান সেখানে উপস্থিত ছিলেন না।

পরীক্ষার শেষ মুহুর্তে ইউএনও ভেন্যুতে প্রবেশের পর সেখানে দায়িত্বরত অতিরিক্ত ভারপ্রাপ্ত কর্মকর্তা বেগমগঞ্জ উপজেলা সহকারী শিক্ষা অফিসার মো. হারুন আল রশিদ জানান যে, তার নিষেধ সত্ত্বেও বিদ্যালয়ের দারোয়ান নুরউদ্দিন বাইরের লোকজনকে পরীক্ষা ভেন্যুতে প্রবেশে সহযোগিতা করেন এবং পিয়ন হারাধন চন্দ্র দাস পরীক্ষার্থীদেরকে নকল সরবরাহ করেন। ইউএনও পরীক্ষা কক্ষে প্রবেশ করে পরীক্ষার্থীদের প্রশ্নপত্রে উত্তর লেখা দেখতে পান। এমতাবস্থায় পাবলিক পরীক্ষা সমূহ (অপরাধ) আইন ১৯৮০ এর ধারা ১১(ক) অনুযায়ী পাবলিক পরীক্ষার দায়িত্ব পালনে বাধা প্রদান ও দায়িত্ব অবহেলার দায়ে উক্ত ভেন্যুতে দায়িত্বপ্রাপ্ত গণিপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রীতি লাল কুরীকে সহকারী কেন্দ্র সচিবের দায়িত্ব থেকে অব্যাহতি প্রদান করে তাঁরস্থলে অন্য একজন সহকারী কেন্দ্র সচিব নিয়োগের জন্য বেগমগঞ্জ-১ কেন্দ্র সচিব ও বেগমগঞ্জ সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষককে নির্দেশ দেন।

উল্লেখ্য, গণিপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় ভেন্যুতে অতিরিক্ত ভারপ্রাপ্ত কর্মকর্তার দায়িত্বরত উপজেলা সহকারী শিক্ষা অফিসার মো. হারুন আল রশিদ পরীক্ষার শুরু থেকে ভেন্যুর অভ্যন্তরে অবস্থান করলেও নকলে সহায়তা ও দায়িত্বে অবহেলার বিষয়টি ইউএনওকে যথাসময়ে অবগত না করানোর বিষয়টি ছিল রহস্যজনক।



মন্তব্য চালু নেই