বৃষ্টি আশীর্বাদ হলো বাংলাদেশের জন্য?

শত জল্পনা-কল্পনার পর শেষমেশ পরিত্যক্তই হয়ে গেল বাংলাদেশ-অস্ট্রেলিয়া বিশ্বকাপের ম্যাচ। সাইক্লোন ‘মার্সিয়া’র প্রভাবে সৃষ্টি হওয়া বৃষ্টির কারণে এই ম্যাচের একটি বলও ব্রিসবেনের মাঠে গড়ায়নি।

তবে এই বৃষ্টি কি আশীর্বাদ হলো বাংলাদেশের জন্য? ‘৮০’ ভাগ উত্তর হয়তো হ্যাঁ-ই হবে! কারণ, ক্রিকেটীয় শক্তিমত্তার দিক দিয়ে বাংলাদেশের চেয়ে যোজন যোজন এগিয়ে অস্ট্রেলিয়া। ফলে শনিবারের এই ম্যাচে অসিদের হারানো বাংলাদেশের জন্য যে অনেক কঠিন বিষয় ছিল, তা সবারই জানার কথা!

আর ম্যাচ পরিত্যক্ত হওয়ায় নিয়ম অনুসারে দুই দলই ১ পয়েন্ট করে পেয়েছে। এতে বেশি লাভ বোধ হয় বাংলাদেশেরই হয়েছে। কারণ, এতে কোয়ার্টার ফাইনালে ওঠার সম্ভাবনা উজ্জ্বল হয়েছে টাইগারদের। অন্যদিকে শুধু ১ পয়েন্ট পেয়ে হয়তো হতাশার আগুনে পুড়ছে অস্ট্রেলিয়া!

গত বুধবার নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানকে হারিয়ে ২ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের তৃতীয় হয় বাংলাদেশ। এর পর থেকে বাংলাদেশের নিচে থাকা দলগুলো একটি ম্যাচও জিততে পারেনি। ফলে বাংলাদেশের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি।

সবচেয়ে বড় বিষয়, অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচটি পরিত্যক্ত হওয়ায় আরো ১ পয়েন্ট পেয়ে তৃতীয় স্থানটা মজবুত হয়েছে টাইগারদের। এখন ২ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে তৃতীয় বাংলাদেশ।

অন্যদিকে ৩ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের শীর্ষে আছে নিউজিল্যান্ড। আর ২ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে আছে অস্ট্রেলিয়া। নেট রানরেটে বাংলাদেশের থেকে এগিয়ে অসিরা।



মন্তব্য চালু নেই