বৃষ্টি আর চোখের পানিতে লি কুয়ানকে বিদায় (ভিডিও)

আধুনিক সিঙ্গাপুরের রূপকার ও দেশটির প্রথম প্রধানমন্ত্রী লি কুয়ান ইউয়ের শেষকৃত্য অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। রবিবার দেশটির সর্বস্তরের জনগণের শেষ শ্রদ্ধা জানানোর পর তার শবদেহ সিঙ্গাপুরের মান্দাই শ্মশানে নেয়া হয়। সেখানেই পারিবারিকভাবে দাহ করা হবে তার মরদেহ।

তীব্র বৃষ্টির মধ্যেও প্রায় ১০ হাজার মানুষ রাস্তার পাশে দাঁড়িয়ে লি কুয়ানের মরদেহের প্রতি শেষ শ্রদ্ধা জ্ঞাপন করেন।

রোববার স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টায় পার্লামেন্ট হাউস থেকে লি কুয়ানের কফিন ইউনিভার্সিটি কালচারাল সেন্টারের উদ্দেশে রওনা হওয়ার মাধ্যমে শুরু হয় এই আনুষ্ঠানিকতা। ২৫ মার্চ থেকে পার্লামেন্ট হাউসেই তার মরদেহ শায়িত ছিলো। এই কদিনে অন্তত ১৫ লাখ মানুষ পার্লামেন্ট ভবনে গিয়ে তার প্রতি শেষ সম্মান প্রদর্শন করেন।

শেষকৃত্যে যোগ দেন বিশ্বনেতারাও। তাদের মধ্যে ছিলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিন্টন, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উয়িদোদো, জাপানি প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে, অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী টনি অ্যাবোট এবং ব্রিটিশ পার্লামেন্ট’র নেতা উইলিয়াম হেগ।

আবেগঘন এক বক্তব্যে সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি বলেন, তার বাবা এবছর শেষে সিঙ্গপুরের ৫০ বছর পূর্তি দেখে না যেতে পারলেও তিনি যে তার সারা জীবনের কাজের সার্থকতা দেখে যেতে পারলেন এতেই দেশ ও জাতি গর্ব অনুভব করবে।

সিঙ্গাপুরের মান্দাই শ্মশানে লি কুয়ানের মরদেহ নেয়ার পরপরই দেশব্যাপী এক মিনিট নীরবতা পালন, জাতীয় সঙ্গীত পরিবেশন ও ২১ বার তোপধ্বণির মাধ্যমে শুরু হয় লি কুয়ানের শেষকৃত্য অনুষ্ঠানের মূলপর্ব। এ সময় আকাশে ফ্লাইং পাসের মাধ্যমে লি কুয়ানের প্রতি শ্রদ্ধা জানায় সিঙ্গাপুর বিমান বাহিনীর যুদ্ধবিমান। পাশাপাশি মেরিনা বে ব্যারেজে সেইল পাস করে যায় সিঙ্গাপুর নৌবাহিনীর যুদ্ধজাহাজ।

এই মান্দাই শ্মশানেই তার মরদেহ সমাহিত করা হয়েছে।

https://www.youtube.com/watch?feature=player_embedded&v=PFuUoip7Qto



মন্তব্য চালু নেই