‘বুড়ো’ রোনালদোর হ্যাটট্টিক

ব্রাজিলিয়ান তারকা রোনালদো ‘দ্য ফেনোমেনন’ মুটিয়ে গেলেও ফুটবল মাঠে এখনও যে ফুরিয়ে যাননি সোমবার রাতে সেটা প্রমাণ করে দেখালেন। প্রীতি ম্যাচে হ্যাটট্রিক করেন এই ব্রাজিলিয়ান তারকা।

সোমবার ইএনডিপি আয়োজিত ‘ম্যাচ এগেইনস্ট পোভার্টি’ শীর্ষক প্রীতি ম্যাচে রোনালদো হ্যাটট্টিক করেন। তবে তার দল অল স্টার একাদশের কাছে গোলবন্যার ম্যাচে ৯-৭ ব্যবধানে হেরে যায়।

দরিদ্র মানুষদের জন্য আয়োজিত ম্যাচে জয়-পরাজয়ে কী-ই বা আসে যায়। রোনালদো ও জিনেদিন জিদানের মতো গ্রেট খেলোয়াড়দের কাছ থেকে দেখাটাই তো বড় পাওনা।

সোমবার প্যারিসে অনুষ্ঠিত ম্যাচে জিনেদিন জিদান ও রোনালদো ছাড়াও ফ্রাংক ডি বোয়ের, ক্লারেন্স সিডর্প, ফ্যাবিয়ান বার্থেজ ও জ্যাঁ জ্যাঁ ওকোচার মতো কিংবদন্তী তারকারা অংশ নেন।

তবে সবার নজর ছিল রোনালদো ও জিনেদিন জিদানের দিকে। এই দুই কিংবদন্তী দর্শকদের হতাশ করেননি। জিদান গোল করতে না পারলেও দুটি গোলে অবদান রেখেছেন। রোনালদোর ব্যক্তিগত দ্বিতীয় গোলটিতেও অ্যাসিস্ট করেন ফরাসি তারকা জিদান।

গোলবন্যার ম্যাচে প্রথমে এগিয়ে গিয়েছিল কিন্তু রোনালদো-জিদানের দল। খেলার মাত্র তৃতীয় মিনিটে ডেভিড তেজেগুয়েটের গোলে এগিয়ে যায় রোনালদো-জিদানের একাদশ। ৭ ও ২০ মিনিটের মাথায় পরপর দুটি গোল করে এরপর এগিয়ে যায় অল স্টার একাদশ।

কিন্তু ম্যাচে ফিরতে খুব একটা সময় নেয়নি রোনালদোরা। ৩১ মিনিটে নিজের প্রথম ও দলের হয়ে দ্বিতীয় গোল করেন রোনালদো। তেজেগুয়েটের ক্রস থেকে ভেসে আসা বলে হেড করে গোল করেন এই ব্রাজিলিয়ান তারকা। এক মিনিটেরও কম সময়ের মধ্যে সিডর্পের গোলে এগিয়ে যায় রোনালদো-জিদানের একাদশ।

খেলার ৪০ থেকে ৪৪- এই ৪ মিনিটের মধ্যে তিনটি গোল হয়। ৪০ মিনিটে অলস্টারকে সমতায় ফেরান হুয়ান মোল্লো। দুই মিনিট পর রোনালদো ও জিদানের ‍যুগলবন্দিতে ফের এগিয়ে যায় দল। জিজুর পাস থেকে গোল করে দলকে এগিয়ে নেন রোনালদো। বিরতির এক মিনিট আগে দুর্দান্ত এক গোল করে দলকে ৫-৩ ব্যবধানে এগিয়ে নেন ডরকায়েফ।

বিরতির ৬ মিনিটের মাথায় হ্যাটট্টিক আদায় করে নেন সাবেক ব্রাজিলিয়ান তারকা রোনালদো। ডি বক্সের ভেতর থেকে জোরালো শটে গোল করেন তিনি। ৮ মিনিট পর খেলার ৫৯ মিনিটে ব্যবধান কমান পাসক্যাল ফিন্দনো।

৬৫ মিনিটে দলকে ৬-৪ ব্যবধানে রেখে মাঠ ছাড়েন রোনালদো। এরপরই অবনতির শুরু রোনালদো-জিদান একাদশের। শেষ ২৫ মিনিটে মাত্র ১টি গোল করে পাঁচ পাঁচটি গোল হজম করে রোনালদো-জিদান একাদশ।

৬৬ থেকে ৬৯- এই ৩ মিনিটের মধ্যে ৩ গোল হয়। ৬৬ মিনিটে অল স্টার একাদশের হয়ে ব্যবধান কমান হুয়ান মোল্লো। ৩ মিনিট পর ওকোচা রোনালদো-জিদানের একাদশকে ৭-৫ ব্যবধানে এগিয়ে নেন। তবে ৪৫ সেকেন্ডের মধ্যেই ব্যবধান কমায় অল স্টার একাদশ। অবামায়াংয়ের গোলে ৭-৬ গোলে ব্যবধান কমিয়ে আনে অল স্টার।

তবে শেষ ১৫ মিনিটে ৩ গোল হজম করে প্রীতি ম্যাচটিতে ৯-৭ গোলের পরাজয় নিয়ে মাঠে ছাড়ে রোনালদো-জিদানের দল। ৭৫ মিনিটে লরেন্স ব্যাটলস’র গোলে সমতায় ফেরে অল স্টার একাদশ। ৮৩ মিনিটে দলকে এগিয়ে নেন অবামায়াং।

নির্ধারিত সময়ের খেলা শেষ হওয়ার এক মিনিট আগে দুর্দান্ত এক গোল করে দলের জয় নিশ্চিত করার পাশাপাশি নিজের হ্যাটট্টিক পূর্ণ করেন অমাবায়াং।

খেলার শেষ মিনিটে জিনেদিন জিদান অসাধারণ এক ফ্রি-কিক শট নেন। তবে গোলবারের সামান্য ওপর দিয়ে বল চলে যায়।

প্রসঙ্গত, এশিয়া, আফ্রিকা ও দক্ষিণ আমেরিকার দরিদ্র দেশগুলোকে সহায়তা করার জন্য ২০০৪ সাল থেকে ‘ম্যাচ এগেইনস্ট পোভার্টি’ আয়োজন করে আসছে ইউএনডিপি। এবারের ম্যাচ থেকে অর্জিত হয় আফ্রিকার ইবোলা আক্রান্ত দেশগুলোতে ব্যয় করা হয়ে বলে ইউএনডিপি তাদের নিজস্ব ওয়েবসাইটে জানিয়েছে।



মন্তব্য চালু নেই