বুরুন্ডিতে বিক্ষোভ চলছে

এনকুরুনজিজার তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট পদে প্রার্থীতার প্রতিবাদে বুরুন্ডিতে বিক্ষোভ অব্যাহত রয়েছে। মঙ্গলবার পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে। আশঙ্কা করা হচ্ছে এই সংঘাত থেকে দেশটিতে জাতিগত সহিংসতা শুরু হয়ে যেতে পারে।

আগামি ২৬ জুন বুরুন্ডির প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। চলতি মাসে ক্ষমতাসীন প্রেসিডেন্ট পিয়েরি এনকুরুনজিজা তৃতীয়বারে মতো এ পদে লড়াইয়ের ঘোষণা দেন। এরপরই দেশটিতে ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বিরোধীদের দাবি এর ফলে হুতি ও তসি জাতিগোষ্ঠীর মধ্যে সংগঠিত ১২ বছর গৃহযুদ্ধ অবসানে যে চুক্তি হয়েছিল তা লঙ্ঘিত হবে। িএকই সঙ্গে তা সংবিধানেরও লঙ্ঘন। গত সপ্তাহে এনকুরুনজিজাকে উচ্ছেদে একটি সামরিক অভ্যুত্থানেরও চেষ্টা হয়। পরে প্রেসিডেন্টের অনুগত সেনারা তা ব্যর্থ করে দেয়।

বার্তা সংস্থা আল জাজিরার স্থানীয় সংবাদদাতা হারু মুতাসা জানিয়েছেন, মঙ্গলবার রাজধানী বুজুমবুরাতে শতাধিক বিক্ষোভকারী বিক্ষোভ মিছিল করে। এসময় বিক্ষোভের ছবি তুলতে পুলিশ সাংবাদিকদের বাঁধা দেয়।

মুতাসা বলেন, ‘লোকজন চূড়ান্ত সীমায় চলে এসেছে। তাদের ব্যাপক কোন কিছুর পরিকল্পনা করতে দেখা গেছে ’

বিক্ষোভকারীরা জানিয়েছে, এনকুরুনজিজা তার তৃতীয় মেয়াদের সিদ্ধান্ত পরিবর্তন না করার আগ পর্যন্ত তারা বিক্ষোভ চালিয়ে যাবে।

এদিকে বার্তা সংস্থা রয়টার্স মানবাধিকার সংগঠনগুলির বরাত দিয়ে জানিয়েছে, গত তিনদিনে নিরাপত্তাবাহিনীর সঙ্গে সংঘর্ষে কমপক্ষে ২০ বিক্ষোভকারী নিহত হয়েছে। মঙ্গলবার বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ারগ্যাস নিক্ষেপ ও লাঠিচার্জ করেছে। কমপক্ষে আট বিক্ষোভকারীকে পুলিশ টেনেহিচড়ে উঠিয়ে নিয়ে গেছে।



মন্তব্য চালু নেই