বুদ্ধিজীবী ও বিজয় দিবস উপলক্ষ্যে রাবি প্রশাসনের নানা কর্মসূচি

ইয়াজিম ইসলাম পলাশ, রাবি প্রতিনিধি: শহীদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবস যথাযোগ্য মর্যাদায় পালনের লক্ষ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন নানা কর্মসূচি গ্রহণ করেছে। মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে বিশ^বিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক মো. মশিহুর রহমান প্রেরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ কর্মসূচি জানানো হয়।

বুদ্ধিজীবী দিবসের কর্মসূচির মধ্যে রয়েছে- ১৪ ডিসেম্বর সূর্যোদয়ের সাথে সাথে প্রশাসন ভবন, আবাসিক হল ও অন্যান্য ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত উত্তোলন, সকাল ৭টা ১৫ মিনিটে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও শহীদ স্মৃতিসংগ্রহশালার পক্ষ থেকে প্রশাসন ভবনের পশ্চিম চত্বরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলকে পুস্পস্তবক অর্পণ। সকাল সাড়ে ৭টায় রাবি শিক্ষক সমিতিসহ অন্যান্য সমিতি, হল প্রশাসন ও পেশাজীবী সংগঠনের প্রভাত ফেরি ও পুস্পস্তবক অর্পণ। বাদ জোহর কেন্দ্রীয় জামে মসজিদে বিশেষ মোনাজাত। এছাড়া সকাল ৮টা থেকে বেলা ৩টা পর্যন্ত শহীদ স্মৃতি সংগ্রহশালা দর্শকদের জন্য খোলা থাকবে।

এছাড়া বিজয় দিবসের কর্মসূচির মধ্যে রয়েছে- ভোরে সূর্যোদয়ের সাথে সাথে প্রশাসন ভবন, আবাসিক হল ও অন্যান্য ভবনে জাতীয় পতাকা উত্তোলন। সকাল সাড়ে ৬টায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ও শহীদ স্মৃতিসংগ্রহশালার পক্ষ থেকে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ। সকাল ৬টা ৪৫ মিনিটে শিক্ষক সমিতিসহ বিভিন্ন সমিতি, হল প্রশাসন ও সংগঠনের প্রভাত ফেরি ও শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ। সকাল ৭টায় বিশ্ববিদ্যালয় বধ্যভূমির স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ।

এদিন সকাল ৮টা ৪৫ মিনিটে রাবি স্কুলের খেলাধুলা। সকাল সাড়ে ৯টায় শেখ রাসেল মডেল স্কুল প্রাঙ্গণে আনন্দমেলা। সকাল ১০টা ১৫ মিনিটে সাবাস বাংলাদেশ চত্বরে কুচকাওয়াজ। এতে অভিবাদন গ্রহণ করবেন উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিন। সকাল সাড়ে ১০টায় কেন্দ্রীয় কাফেটেরিয়া চত্বরে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, রাবি ইউনিট কমান্ডের ও কাজী নজরুল ইসলাম মিলনায়তনের পশ্চিম চত্বরে অফিসার সমিতির এবং নিজ নিজ কার্যালয় প্রাঙ্গণে সহায়ক কর্মচারী সমিতি, পরিবহন টেকনিক্যাল কর্মচারী সমিতি ও সাধারণ কর্মচারী ইউনিয়নের আলোচনা সভা অনুষ্ঠিত হবে।।

দিবসের কর্মসূচিতে আরো আছে- সকাল ১০টা ৪৫ মিনিটে সিনেট ভবন প্রাঙ্গণে চিত্রাঙ্কন প্রতিযোগিতা। প্রতিযোগিতার উদ্বোধন করবেন উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিন ও পুরস্কার বিতরণ করবেন উপাচার্য পতœী মোমেনা জীনাত। বেলা ১১টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় স্টেডিয়ামে প্রীতি ক্রিকেট, ফুটবল, হ্যান্ডবল ও মিউজিক্যাল পিলো খেলা। বাদ জুম্মা কেন্দ্রীয় জামে মসজিদে কোরআন খানি ও বিশেষ মোনাজাত। সন্ধ্যা ৬টায় কাজী নজরুল ইসলাম মিলনায়তনে সাংস্কৃতিক অনুষ্ঠান।

এদিন বরেন্দ্র গবেষণা জাদুঘর সকাল ১১টা থেকে বিকাল ৫টা এবং রাবি শহীদ স্মৃতি সংগ্রহশালা সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে।



মন্তব্য চালু নেই