বুঝিবে সে কেমন, নারীরও বেদন (ভিডিও)

বুঝিবে সে কেমন, নারীরও বেদন’ এই কলিটি জনপ্রিয় একটি বাংলা গানের। গানে এই কলিটি যে অর্থেই বলা হোক না কেন, সন্তান জন্মদানকালে নারীর প্রসব বেদনা কতখানি সেটা পুরুষদের বোঝাতে চীনে করা হয় এক অভিনব আয়োজন।

সন্তান জন্ম দিতে গিয়ে মায়েদের কতটা কষ্ট হয়, কেবল তা বোঝাতেই হবু বাবাদের তলপেটে যন্ত্রের সাহায্যে ব্যথা দেওয়ার ব্যবস্থা করা হয়। কিন্তু মিনিটখানেকও সেই ব্যাথা সহ্য হয়নি বাবাদের। ব্যথার অসহ্যে কেঁদেই ফেলেন অনেকে।

আর এ আয়োজনটি করা হয় পূর্ব চীনের শ্যানডং প্রদেশের জিনান শহরের একটি হাসপাতালে। অংশগ্রহণকারীরা ছিলেন সন্তানসম্ভবা নারীদের স্বামী কিংবা সঙ্গী। নারীদের বাচ্চা প্রসবকালীণ অবর্ণনীয় কষ্ট বোঝাতে ইলেকট্রিক শকের মাধ্যমে এ ব্যথা অনুভূতির সৃষ্টি করা হয়।

আয়োজকদের দাবি, এতে পুরুষের চোখে নারীর কদর বাড়বে। গর্ভাবস্থায় পুরো নয় মাস নারীদের কী পরিমাণ কষ্ট সহ্য করতে হয়, সে বিষয়ে সচেতনতা বাড়াতেই এ উদ্যোগ।

প্রসব বেদনা সাদৃশ ব্যথা সৃষ্টি করতে টেকনিশিয়ানরা প্রযুক্তির সাহায্যে তলপেটে বৈদ্যুতিক শক দেন। অংশগ্রহণকারী এক হবু বাবা ২৯ বছর বয়সী গুয়াং লিয়াও জানান, তার তিন মাসের গর্ভবতী স্ত্রীই এ প্রকল্প সম্পর্কে জানানোর পর কৌতূহলবশত তিনি এতে অংশ নেন। তিনি বলেন, ‘যে ব্যথা পেলাম, তা সত্যিই অবর্ণনীয়।’

চীনে এর আগে দক্ষিণ চীনের জিয়াংজি প্রদেশের ন্যানশ্যাং শহরে এমন আয়োজন করা হয়েছিল। আর এক টিভি শোর মাধ্যমে প্রচারিত সে অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন ২০জন পুরুষ। মাত্র ৩০ সেকেন্ডের শকেই কাবু হয়ে পড়েছিলেন এসব পুরুষ। অথচ নারীদের এ ব্যথা সহ্য করতে হয় সর্বনিম্ন এক ঘণ্টা থেকে কয়েক দিন পর্যন্ত!

নারীর প্রসব বেদনা বোঝাতেই হবু বাবাদের তলপেটে বৈদ্যুতিক শক দেওয়ার ভিডিও চিত্রটি দেখতে ক্লিক করুন :



মন্তব্য চালু নেই