বিয়ে না করেই ‘স্বামী-স্ত্রী’ এবং একটি হত্যা রহস্য!

জুয়েনা নামক এক পোশাককর্মীর সাথে পূর্বপরিচয়ের সূত্র ধরে উত্তরার ৪ নম্বর সেক্টরে পার্কের কাছে গাড়িতে তোলার পর রাজ্জাক নামক এক অপরাধী তাকে ধর্ষণের চেষ্টা করে। তখন জুয়েনা তাতে বাধা দিয়ে চিৎকার শুরু করলে গাড়িতে থাকা স্টূ্ক্র জাতীয় সরঞ্জাম জুয়েনার বুকের দু’পাশে ঢুকিয়ে তার মৃত্যু নিশ্চিত করে। এরপর অনেক চেষ্টায় মহিলা পুলিশ সদস্য রাজ্জাককে আটক করতে অনেক দিন প্রেমের অভিনয় করে। এবং সর্বশেষে পুলিশ সদস্যের সাথে দেখা করতে এলেই রাজ্জাক ফাঁদে পড়ে পুলিশের। এরপরই বেরিয়ে আসে মূল ঘটনা- এ হত্যাকান্ড এবং অপর এক তরুণীকে রাজ্জাক বিয়ে না করেই ‘স্বামী-স্ত্রী’র মতো বসবাস করে আসছিল এ বিষয় নিয়ে দেশের প্রথম সারির একটি জাতীয় দৈনিক এক প্রতিবেদন প্রকাশ করেছে।

প্রতিবেদন জানা যায়, জুয়েনা খাতুন। পেশায় পোশাককর্মী। এ বছরের ২৫ জুন রাজধানীর উত্তরার ৪ নম্বর সেক্টরের একটি নর্দমা থেকে তার লাশ উদ্ধার করল পুলিশ। লাশটি পরিচয়হীন। অজ্ঞাত লাশ হিসেবে তা পাঠানো হলো ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে। পরে একজন সেনাসদস্য দাবি করলেন, ওই লাশ তার স্ত্রী সাবিনা আক্তারের। একজন পোশাককর্মী আবু সাঈদের দাবি- লাশটি তার স্ত্রী জুয়েনার। আবু সাঈদের গ্রামের বাড়ি কিশোরগঞ্জ।

অবশেষে ডিএনএ পরীক্ষার মাধ্যমে লাশের পরিচয় নিশ্চিত হয়। শেষ পর্যন্ত সেনাসদস্য নয়, লাশটি দেওয়া হয় জুয়েনার স্বামী আবু সাঈদকে। লাশের পরিচয় সুরাহার পর ঘটনার মূল রহস্য উদ্ঘাটনে মনোযোগী হয় পুলিশ। তারা তদন্তে নামে- কেন, কীভাবে, কারা জুয়েনাকে হত্যা করে উত্তরার আগা খান স্কুলের সামনের নর্দমায় মরদেহ ফেলে রেখেছিল। এ রহস্য উদ্ঘাটন করতে গিয়ে গত আড়াই মাসে যে তথ্য বেরিয়ে এলো, তা যেন ভারতীয় চ্যানেল সনি টিভির অপরাধবিষয়ক অনুষ্ঠান ‘ক্রাইম প্যাট্রোল’-এর। পুলিশের প্রথম ক্লু আগা খান স্কুলের সিসিটিভির ফুটেজ।

তার সূত্র ধরেই বেরিয়ে এলো জুয়েনা হত্যার মূল রহস্য- কেন দক্ষিণখানের বাবার বাড়ি থেকে বেরিয়ে এই তরুণী টঙ্গীর চেরাগ আলীতে স্বামীর কাছে পেঁৗছতে পারলেন না। স্বামীর অনুরোধে তুমুল বৃষ্টির মধ্যে বাসা থেকে বের হওয়ার পর কী ঘটেছিল তার ভাগ্যে? কেন তাকে নর্দমায় লাশ হয়ে পড়ে থাকতে হলো? সিসিটিভির সূত্র ধরেই অবশেষে মিলল জুয়েনা হত্যার সব রহস্য। এ জন্য অনেক কৌশলের আশ্রয় নিতে হয়েছে পুলিশকে। ‘খুনি’র সঙ্গে পুলিশের এক নারী সদস্যকে দিনের পর দিন করতে হয়েছে ‘প্রেমের’ অভিনয়। তার প্রেমের ফাঁদে পা দিয়ে আটক হলো জুয়েনার ঘাতক বিহারি যুবক রাজ্জাক।

এদিকে খুনিদের শনাক্তে ঘটনার কয়েক দিন পর আগা খান স্কুলের সামনের সিসিটিভির ফুটেজ সংগ্রহ করে পুলিশ দেখতে পায়, সাদা রঙের টয়োটা প্রাইভেটকার (ঢাকা মেট্রো-গ-৩৫-৩০৫৩) প্রথমে স্কুলের সামনে গিয়ে অন্তত ২০ মিনিট দাঁড়িয়ে থাকে। দ্বিতীয় দফায় আবার প্রাইভেটকারটি একই এলাকায় গিয়ে আরও ৪-৫ মিনিট অবস্থানের পর চলে যায়। তৃতীয় দফায় প্রাইভেটকারটির চালককে গাড়িটির ভেতর থেকে এক তরুণীকে তুমুল বৃষ্টির মধ্যে টেনে নামিয়ে নর্দমায় ফেলতে দেখা যায়। বৃষ্টির কারণে প্রাইভেটকারের নাম্বারপ্লেটটি অস্পষ্ট দেখায়। পরে গাড়িতে সাঁটানো বিআরটিএর স্টিকারের সূত্র ধরে পুলিশ নিশ্চিত হয়, প্রাইভেটকারটি উত্তরার কমফোর্ট আবাসিক হোটেলের। পুলিশ ওই হোটেল থেকে গাড়ির চালক রাজ্জাকের ব্যাপারে তথ্য ও তার মোবাইল নম্বর নেয়।

পুলিশ জানতে পারে, ঘটনার মাসতিনেক আগে রাজ্জাক ওই হোটেলে চাকরি নিয়েছে। তবে কয়েক দিন ধরে সে হোটেলে আসছে না। পরে প্রযুক্তি ব্যবহার করে পুলিশ জানতে পারে, রাজ্জাক পল্লবী এলাকায় অবস্থান করছে। তাকে গ্রেফতারে অধিকতর সতর্কতা হিসেবে পুলিশ পল্লবীতে অভিযান না চালিয়ে পুলিশের এক নারী কনস্টেবলের মাধ্যমে তার সঙ্গে প্রেমের সম্পর্ক তৈরি করে। দিনের পর দিন ওই কনস্টেবল রাজ্জাকের সঙ্গে মোবাইল ফোনে কথা বলতেন। গত রোববার ‘প্রেমিক-প্রেমিকা’ রাজধানীর কারওয়ান বাজার এলাকায় দেখা করার দিন ধার্য করেন। সেখানে হাজির হলে ওতপেতে থাকা পুলিশ রাজ্জাককে আটক করে।

জানা গেছে, ঋতু নামে এক বান্ধবীর মাধ্যমে জুয়েনার সঙ্গে রাজ্জাকের পরিচয়। পূর্বপরিচয়ের সূত্র ধরে ঘটনার দিন জুয়েনাকে উত্তরার ৪ নম্বর সেক্টরে পার্কের কাছে গাড়িতে তোলার পর রাজ্জাক তাকে ধর্ষণের চেষ্টা করে। তাতে বাধা দিয়ে চিৎকার শুরু করলে গাড়িতে থাকা স্টূ্ক্র জাতীয় সরঞ্জাম জুয়েনার বুকের দু’পাশে ঢুকিয়ে তার মৃত্যু নিশ্চিত করা হয়। রাজ্জাকের দাবি- ঘটনার সময় গাড়িতে তার এক বন্ধুও ছিল। তবে প্রযুক্তিগত তদন্ত আর ওই বন্ধুকে জিজ্ঞাসাবাদ করে গাড়িতে তার উপস্থিতি নিশ্চিত হওয়া যায়নি। আটকের পর রাজ্জাক প্রথমে নিজেকে অবিবাহিত দাবি করলে পরে থানায় এক তরুণী এসে দাবি করেন- তিনি রাজ্জাকের স্ত্রী। তাদের ঘরে সন্তানও রয়েছে। এর পর রাজ্জাক স্বীকার করে- বিয়ে না করলেও ওই তরুণীর সঙ্গে ‘স্বামী-স্ত্রী’র মতো বসবাস করে আসছিল।



মন্তব্য চালু নেই