বিয়ের পর যে ১০টি বিষয়ে বাঙালি মেয়েদের আশাহত হতেই হয় !

যত যাই হোক না কেন, নারী মাত্রই নিজের এক টুকরো পৃথিবীর স্বপ্ন দেখেন। বিশেষ করে আমরা বাঙালি মেয়েরা আজও নিজের প্রিয় পুরুষ, নিজের ঘর, সন্তান, পরিবারকে ঘিরেই সুখ খুঁজে নিই।

বিয়ে ব্যাপারটা আজও বাঙালি সমাজে ভীষণ গুরুত্বপূর্ণ একটি বিষয়, আর নারীদেরও অসংখ্য স্বপ্ন ও আশা-আকাঙ্ক্ষা থাকে এই বিয়েকে ঘিরেই। কিন্তু হ্যাঁ, প্রায় সব বাঙালি মেয়েকেই বিয়ের পর কিছু স্বপ্ন ভঙ্গের মুখোমুখি হতেই হয়। কম হোক বা বেশী, বিবাহিতা বাঙালি নারী জীবনে এই ব্যাপারগুলো ঘটেই।

জেনে নিন তেমনই ১০টি বিষয়:

১) শ্বশুরবাড়িকে ঘিরে বিয়ের আগে অনেক স্বপ্ন থাকে সব মেয়েরই। কিন্তু বাস্তবতা এটাই যে শ্বশুরবাড়ি কখনো নিজের বাড়ি হয়ে ওঠেনা, যতক্ষণ না কেবল আপনাদের স্বামী-স্ত্রীর ছিমছাম সংসার হচ্ছে।

২) যতই নিখুঁত ও দারুণ পুত্রবধূ আপনি হোন না কেন, বিয়ের পর কমবেশি কথা সব বাঙালি মেয়েকেই শুনতে হয়। বলা যেতে পারে এটা আমাদের সমাজের নিয়মে পরিণত হয়েছে। যদিও সব মেয়েই বিয়ের আগে ভাবেন যে তাঁর সাথে এমনটা হবে না।

৩) বিয়ের পর প্রিয় পুরুষের সাথে জীবনটা হয়ে উঠবে স্বপ্নের, ঠিক যেন সিনেমা! এমন যদি ভেবে থাকে তবে ভুল করছেন। কেননা বিয়ের পর বাস্তবতা এমনভাবে ঘিরে ধরে যে স্বপ্নকে একপাশে ঠেলতেই হয়। আর এই কাজটা পুরুষেরাই আগে করেন।

৪) বিয়ে মানেই বরের কাছ থেকে আরও বেশী সময় পাওয়া নয়। বিশেষ করে কেবল গৃহিণী নারীদের বরং বরকে অনেক বেশী মিস করতে হয়। বিয়ের আগে প্রেমিক যেন ঘনঘন ফোন করতেন, সেই মানুষই স্বামী হবার পর মনযোগ দেয়া বাধ্যতামূলক ভাবেই কমিয়ে দেন।

৫) না, বিয়ের পর সবকিছু ঠিক হয়ে যায় না। যদি সম্পর্কে বিয়ের আগে থেকেই ঝামেলা থাকে, তবে সেটা বিয়ের পরও ঠিক না হবার সম্ভাবনাই বেশী।

৬) সংসার জিনিসটা নিয়ে মেয়েদের মনে যত রোমান্টিক চিন্তাভাবনা থাকে, বিয়ের পর সেগুলোর বেশিরভাগই ভেঙে যেতে বাধ্য। কেননা সংসার মানে ভীষণ পরিশ্রম আর দিনরাত খাটুনির একটা জায়গা। সংসার গুছিয়ে রাখতে আর সবার মন জুগিয়ে চলতে চলতেই নারীর বেলা পার হয়ে যায়।

৭) সকল নারীই মনে মনে ভাবেন যে বিয়ের পর স্বামীর সংসারে রানীর মত থাকবেন। কখনো ঝগড়া হবে না, স্বামী সর্বদা পাশে থাকবেন, সর্বদা ভালবাসবেন। যদিও বাস্তবতা এটাই যে ঝগড়া হবেই আর স্বামীও সর্বদা পাশে থাকবেন না। বরং অনেক ক্ষেত্রেই নিজের পরিবারকে সবচাইতে বেশী গুরুত্ব দেবেন।

৮) সন্তান দাম্পত্যের অনেক গুরুত্বপূর্ণ একটা অংশ। তবে সেই সাথে এটাও সত্য যে অনেক দম্পতির ক্ষেত্রেই সন্তান দূরত্ব বাড়ায়, এমনকি পরকীয়ার দিকে পর্যন্ত টেনে নিয়ে যায়।

৯) খুব ভালোবেসে স্বামী আপনাকে ঘরে নিয়েছেন, আপনাকে খুব ভালোবাসেন। ভাবছেন প্রিয় পুরুষটি আর কখনোই অন্য নারীর দিকে দেখবেন না? আপনার এই ধারণা শতভাগ ভুল! পুরুষ মাত্রই অন্য নারীর দিকে তাকাবেন, তাঁদের মনযোগ আকর্ষণের চেষ্টাও করবেন।

১০) শাশুড়ি কখনো মা হয়ে উঠতে পারেন না, সেটা খুব কম ক্ষেত্রেই ঘটে আর আসলে কেবলই সিনেমার দৃশ্য। তাই শাশুড়িকে মা ভাবার ভুল করলে কষ্ট পেতেই হয়।

বিবাহিতা বাঙালি নারী মাত্রই জানেন এই ব্যাপারগুলো কতটা সত্যি। তবে সত্যি বলতে কী, আমরা চাইলে নিজের জীবন অনেকটাই নিয়ন্ত্রণ করতে পারি। জীবনে প্রত্যাশা যত কম, কষ্টও তত কম।



মন্তব্য চালু নেই