বিশ্ব মিডিয়ায় কামারুজ্জামানের ফাঁসি

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের ফাঁসি কার্যকরের খবর গুরুত্বসহকারে প্রকাশ করেছে আন্তর্জাতিক গণমাধ্যম। বিবিসি, আলজাজিরা, ওয়াশিংটন পোস্ট, রয়টার্স, ওয়াল স্ট্রিট জার্নাল, এপি, এএফপি, ডন, এক্সপ্রেস ট্রিবিউন এদের মধ্যে উল্লেখযোগ্য।

ব্রিটেনভিত্তিক প্রভাবশালী সংবাদমাধ্যম বিবিসি অনলাইন খবরে শিরোনাম ছিল ‘বাংলাদেশ ইসলামিস্ট পলিটিশিয়ান কামারুজ্জামান হ্যাঙ্গন্ড’। এতে বলা হয়, ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সময় সংঘটিত অপরাধে অভিযুক্ত ইসলামপন্থি নেতা কামারুজ্জামানের ফাঁসি ঢাকা কেন্দ্রীয় কারাগারে কার্যকর করা হয়েছে। অন্তত ১২০ জন নিরস্ত্র কৃষককে হত্যার দায়ে অভিযুক্ত হন তিনি।

মধ্যপ্রাচ্যের প্রভাবশালী সংবাদমাধ্যম আলজাজিরার শিরোনাম ছিল : ‘১৯৭১ সালের অপরাধের জন্য একজন ইসলামপন্থি নেতাকে ফাঁসি দিল বাংলাদেশ’। একই শিরোনামে সংবাদ প্রকাশ করে বার্তা সংস্থা রয়টার্স। এতে বলা হয়, পাকিস্তান থেকে আলাদা হয়ে স্বাধীনতার জন্য ১৯৭১ সালে যুদ্ধের সময় মানবতাবিরোধী কাজের জন্য ইসলামপন্থী নেতা কামারুজ্জামানের ফাঁসি কার্যকর করা হয়েছে। এ ঘটনায় তার কর্মী-সমর্থকরা ক্ষোভ প্রকাশ করেছে এবং হরতাল ডেকেছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক দ্য ওয়াল স্ট্রিট জার্নাল, ভয়েস অব আমেরিকা, ওয়াশিংটন পোস্ট, নিউ ইয়র্ক টাইমসসহ বেশির ভাগ সংবাদমাধ্যমের অনলাইনে খবরটি বেশ গুরুত্ব দিয়ে প্রকাশিত হয়।

পাকিস্তানের প্রভাবশালী সংবাদমাধ্যম ডনের খবরে বলা হয়, ১৯৭১ সালে স্বাধীনতাযুদ্ধের সময় নৃশংসতায় নেতৃত্ব দেওয়ার অপরাধে একজন শীর্ষ বিরোধী নেতাকে শনিবার ফাঁসিতে ঝুলিয়েছে বাংলাদেশ কর্তৃপক্ষ। জিয়ো নিউজ, এক্সপ্রেস ট্রিবিউন ও অন্যান্য অনলাইন সংবাদমাধ্যমেও বেশ গুরুত্ব দিয়ে প্রকাশ করে। বার্তা সংস্থা এপি ও এএফপিও এ বিষয়ে সংবাদ প্রকাশ করে।

এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া, হিন্দুস্তান টাইমস ও ইকোনমিকস টাইমসসহ ভারতের প্রায় সব সংবাদমাধ্যম কামারুজ্জামানের ফাঁসির খবর গুরুত্ব দিয়ে প্রকাশ করেছে।



মন্তব্য চালু নেই