বিশ্বের বৃহত্তম জল যুদ্ধ উদযাপন

এটি অবশ্যম্ভাবী। আপনি যদি পহেলা বৈশাখে দেশের বাইরে থাকেন বিশেষ করে যদি থাইল্যান্ডের বার্ষিক সংক্রান নববর্ষ উৎসব উৎযাপনের সময়, আপনি তখন দাড়িয়ে থেকে ভেজার সুযোগ পাবেন। কিন্তু আমরা নিশ্চিত যে জল ছিটানোর সময়টাতে আপনি একটি সুন্দর, মজার এবং আরামদায়ক সময় কাটাবেন।

তাহলে, এটা কি? প্রায় এটাকে বিশ্বের বৃহত্তম জল যুদ্ধ হিসেবে উল্লেখ করা হয়, সংক্রান হল তিন দিনের উৎসব যেখানে ওই সময়ে হল্লরবাজরা একে অপরকে পানি ছিটায়। এই বছরে এই উৎসব উৎযাপনের প্রধান দিন হল ১৩ থেকে ১৫ এপ্রিল, যদিও কোনও কোনও থাই শহরে মজা করার জন্য আরও কয়েক দিন বৃদ্ধি করেছে।

উৎসবের প্রথম দিন, অনেক পরিবার এবং বন্ধুরা মন্দির পরিদর্শনে যায় এবং আশীর্বাদ স্বরূপ একে অন্যের হাতে পানি ঢেলে দেয়। এছাড়াও লোকজন বুদ্ধ মূর্তির উপর পানি ঢালে শোধন এবং পরিশোধনের প্রতীক হিসেবে।

উত্তর থাইল্যান্ডের চিয়াং মাই এর সুনাম আছে বিশ্বব্যাপী সংক্রান উৎসব ধরে রাখার জন্য।

ব্যাংককের খাও সান এবং সিলমের রাস্তা পর্যটকদের জন্য সবচেয়ে জনপ্রিয় স্থান এই উৎসব উদযাপনের জন্য, যদিও এই জল যুদ্ধ অন্যান্য শহরের রাস্তায় স্থান করে নিয়েছে। শুধুমাত্র ফুর্তি করার জন্য এই উৎসব পালন করা হয় না, এছাড়াও এটা থাইল্যান্ডের সবচেয়ে বিখ্যাত উৎসব।

এই দেশের বাইরেও দক্ষিন এশিয়ার মধ্যে অন্তর্ভুক্ত মায়ানমার, কম্বোডিয়া এবং লাওস ও এপ্রিলের মাঝামাঝি সময়ে নতুন বছরের জল উৎসব উদযাপন করে।

সুত্র: সিএনএন।



মন্তব্য চালু নেই