বিশ্বের প্রথম নমনীয় স্মার্টফোন ফ্লেক্স [ভিডিও]

বিজ্ঞানীরা দাবি করছেন তারা বিশ্বের প্রথম ওয়্যারলেস ফ্লেক্সিবল স্মার্টফোন তৈরি করতে সক্ষম হয়েছেন। এটি হাই-রেজুলেশন স্মার্টফোন। ফোনটির নাম রিফ্লেক্স।

এই ফোনটিতে মাল্টিটাচ অপশন রয়েছে। ফোনটিকে বাঁকিয়ে বইয়ের পাতার মতই ডিসপ্লেতে বাড়তি সুবিধা নেয়া যায়। এই বাঁকানো ডিসপ্লের ফোনটি তৈরি হয়েছে হিউম্যান মিডিয়া ল্যাব থেকে।

এটির উদ্ভাবক দলের প্রধান কানাডার কুইন্স ইউনিভার্সিটির হিউম্যান মিডিয়া ল্যাবের পরিচালক রোয়েল ভার্টিগ্যাল বলেন, ‘এটি নতুন ধরনের ফিজিক্যাল ইন্টারঅ্যাকশন সমৃদ্ধ ফোন। ফোনটিকে বাম দিকে বাঁকানো হলো বইয়ের পাতা ওল্টানোর মত ডিসপ্লের বাম পাশের অংশ সক্রিয় হবে। অনুরূপ ভাবে ডিসপ্লের ডান দিকে বাঁকিয়ে ডান পাশের অংশকে নির্দেশনা দেয়া যাবে।’

রোয়েল জানান, সাধারণত বই পড়ার সময় হাত দিয়ে পাতা ওল্টাতে হয়। এই ফোনটিতে বই পড়ার সময় ডিসপ্লে বাম ও ডান পাশে বাঁকিয়ে বইয়ের পাতা ওল্টানো যাবে। বই পাতা ওল্টানোর সময় ব্যবহারকারী পাতা ওল্টানোর ব্যাপারটা সেন্সরের সহায়তায় অনুভব করতে পারবেন।

রিফ্লেক্স নামের এই ফোনটিতে ৭২০ পিক্সেলের এলজির ডিসপ্লে ফ্লেক্সিবল ওলিড টাচ স্ক্রিন প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এটি অ্যানড্রয়েড কিটক্যাট অপারেটিং সিস্টেম চালিত।

দেখুন ভিডিওতে:



মন্তব্য চালু নেই