বিশ্বের দ্রুততম ১০ ফুটবলার

গেল সপ্তাহের বুধবাসরীয় ‘এল ক্লাসিকো’তে বার্সেলোনাকে এফোঁড়-ওফোঁড় করেন রিয়াল মাদ্রিদের তারকা ফুটবলার গ্যারেথ বোল্ট (বেল)! তার একটি অবিশ্বাস্য ভূতুড়ে দৌঁড়েই শিরোপা স্বপ্ন ভাঙে লিওনেল মেসিদের। সাথে সাথে হারের হ্যাটট্রিক পূর্ণ করে ড্রেসিং রুমেও অস্বস্তি বাড়ে কাতালনিয়ার ক্লাবটির। তখন থেকে আলোচনা শুরু হয় বিশ্বের কোন ফুটবলারটি সবচেয়ে বেশি গতিমান বা দ্রুততম? বাংলামেইল২৪ডটকম তার হদিশ করার চেষ্টা করেছে। আসুন বিশ্বের দ্রুততম দশজন ফুটবলারের নাম জেনে নেই-
১. অ্যান্টোনিও ভ্যালেন্সিয়া (ম্যানইউ, ইকুয়েডর): কিছুটা বিস্ময়কর বটে, তবে এটাই সত্য যে ম্যানইউয়ের ইকুয়েডরিয়ান উইঙ্গার অ্যান্টোনিও ভ্যালেন্সিয়া গ্রহের সবচেয়ে দ্রুততম ফুটবলার। ঘণ্টায় ৩৫.২ কিলোমিটার দৌঁড়াতে পারেন তিনি। মাইলের হিসেবে ২১.৯। তবে বিশ্বের দ্রুততম ফুটবলার হলেও চলতি মৌসুমে ম্যানইউয়ের সেরা একাদশে নিয়মিত জায়গা নিশ্চিত করতে পারছেন না ২৮ বছর বয়সী এই ফুটবলার।
২. গ্যারেথ বেল (রিয়াল মাদ্রিদ, ওয়েলস): বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার গ্যারেথ বেল বিশ্বের দ্বিতীয় দ্রুততম ফুটবলার। ডিফেন্ডার থেকে আক্রমণ তারকা বনে যাওয়া সাবেক ওয়েলসম্যান ঘণ্টায় ৩৪.৭ কিলোমিটার দৌঁড়াতে পারেন। মাইলের হিসেবে যা ২১.৬।
৩. অ্যারন লেনন (টটেনহাম, ইংল্যান্ড): অ্যারন লেনন তৃতীয় ব্রিটিশ ফুটবলার হিসেবে এই তালিকায় জায়গা করে নিয়েছেন। যিনি বিশ্বের তৃতীয় দ্রুততম ফুটবলার। ঘণ্টায় ৩৩.৮ কিলোমিটার দৌঁড়াতে পারেন হোয়াইট হার্ট লেনের এই ফুটবলার। মাইলের হিসেবে যা ২১।
৪. ক্রিস্টিয়ানো রোনালদো (রিয়াল মাদ্রিদ, পর্তুগাল): এমনিতে অনেক চটপটে ফিফা ব্যালন ডি অর জয়ী পর্তুগিজ ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো। তবে বিশ্বের সবচেয়ে দ্রুত ফুটবলার নন রিয়াল মাদ্রিদ তারকা। বিশ্বের ভয়ংকরতম এই স্ট্রাইকার ঘণ্টায় ৩৩.৬ কিলোমিটার দৌঁড়ান, মাইলে ২০.৯।
৫. থিও ওয়ালকট (আর্সেনাল, ইংল্যান্ড): আর্সেনালের ইংলিশ তারকা বিশ্বের দ্রুততম ফুটবলারদের মধ্যে সেরা পাঁচে জায়গা করে নিয়েছেন। ইনজুরিতে ভোগা এই ফুটবলার সর্বোচ্চ ৩২.৭ কিলোমিটার বেগে দৌঁড়াতে পারেন। মাইলের হিসেবে ২০.৩।
৬. লিওনেল মেসি (বার্সেলোনা, আর্জেন্টিনা): গতি মানব হিসেবে বিখ্যাত নন তিনি। বরং লিওনেল মেসির প্রসিদ্ধি গোল করার দক্ষতায়। যদিও এই মৌসুমে ইনজুরি ও মন্দ ভাগ্যে নিজের পায়ের কারিশমা দেখাতে পারছেন না ফুটবলের ক্ষুদে যাদুকর। কিন্তু তারপরেও বিশ্বের ষষ্ঠ দ্রুততম ফুটবলার লিও মেসি। ঘণ্টায় ৩২.৫ কিলোমিটার দৌঁড়াতে পারেন তিনি। মাইলের হিসেবে ২০.২।
৭. ওয়েইন রুনি (ম্যানইউ, ইংল্যান্ড): ভারি শরীরের কারণে ওয়েইন রুনিকে কখনোই খুব বেশি গতিমান হিসেবে মনে হয়না। তবে ওজনের বাধা কাটিয়েও দ্রুত দৌঁড়ানোর সামর্থ্য রাখেন রেড ডেভিলদের নাম্বার টেন। তাই অনেক বিখ্যাত তারকাকে পেছনে ফেলে দ্রুততম ফুটবলারদের তালিকায় সপ্তম স্থানে ওয়েনি। ঘণ্টায় ৩২.১ কিলোমিটার দৌঁড়াতে পারেন এবারের বিশ্বকাপে ইংল্যান্ডের স্বপ্ন সারথি। মাইলে ১৯.১।
৮. ফ্রাঙ্ক রিবেরি (বায়ার্ন মিউনিখ, ফ্রান্স): গেল মৌসুমে বায়ার্নের হয়ে দারুণ সুসময় কাটিয়েছেন ফ্রাঙ্ক রিবেরি। ক্রিশ্চিয়ানো রোনালদো ও লিওনেল মেসির পর বিশ্বের তৃতীয় সেরা ফুটবলার নির্বাচিত হন তিনি। গতির ঝড়েও ওই দুই জনের পেছনে তৃতীয় স্থানে ফরাসি সেনসেশন। ঘণ্টায় ৩০. ৭ কিলোমিটার দৌঁড়িয়ের বিশ্বের অষ্টম দ্রুততম ফুটবলার তিনি। মাইলের হিসেবে যা ১৯.১।
৯. আরিয়েন রোবেন (বায়ার্ন মিউনিখ, নেদারল্যান্ডস): ক্ষিপ্রতার সঙ্গে ড্রিবলিংয়ের বিষ বিশ্বের ভয়ংকরতম ফুটবলারদের একজন বানিয়েছে আরিয়েন বোরেনকে। যিনি ফুটবল মাঠের সবুজ ঘাসে ক্লাব সতীর্থ ফ্রাঙ্ক রিবেরির অনুরুপ গতির ঝড় ওঠাতে পারেন।
১০. আলেক্সিজ সানচেজ (বার্সেলোনা, চিলি): বিশ্বের দশম দ্রুততম ফুটবলার বার্সেলোনার আলেক্সিজ সানচেজ। ঘণ্টায় ৩০.১ কিলোমিটার দৌঁড়াতে পারেন সাবেক উদিনেস তারকা। মাইলের হিসেবে যা ১৮.৭। সূত্র: ফুটবল ডট কো ইউকে।

 



মন্তব্য চালু নেই