বিশ্বজুড়ে ২১ ফেব্রুয়ারি পালন করবে গুগল

আগামী ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে সারাবিশ্বে বিশেষভাবে পালন করবে গুগল। আগে শুধু ডুডলে এটি পালন করা হলেও এবার থেকে গুগল ট্রান্সলেটরেও বাংলাদেশের এই দিবসকে বিশ্ববাসীর নিকট তুলে ধরার সিদ্ধান্ত নিয়েছে গুগল। বাংলাদেশে গুগল প্রোজেক্টের ইঞ্জিনিয়ারিং কনসাল্টেন্ট খান মোহাম্মাদ আনোয়ারুস সালাম গুগল পক্ষে এই ঘোষণা দেন। সোমবার শুরু হওয়া ডিজিটাল ওয়ার্ল্ড – ২০১৫ এর ‘গুগল ইন বাংলাদেশ: হাউ টু কমিউনিটি ইমপ্রোভস দ্য ওয়েব এক্সপেরিয়েন্স’ শীর্ষক এক সেমিনারে তিনি এ কথা জানান।

সেমিনারে রাভি রাজকুমার বলেন, বাংলাদেশে জনগণের ভাষাপ্রেমে আমরা মুগ্ধ। কিন্তু ভাষা প্রেমকে আবারো প্রমাণ করার জন্য গুগলে বাংলা কনটেন্টকে সমৃদ্ধ করতে হবে। বিশ্বের প্রায় ২৫ শতাংশ ভাষার কোন বর্ণমালা না থাকায় গুগল স্পিচ সার্ভিস চালু করেছে বলে জানান রাভি। ওয়েবে বাংলাকে আরো সমৃদ্ধ করতে সকল বাংলাদেশীকে গুগল বাংলা ব্যবহার করার পরামর্শ দেন লিন হা। কনটেন্ট বৃদ্ধির কাজ যে কেউ করতে পারে, তবে এটি করতে গিয়ে যেন ভুল না হয় সে দিকে সতর্ক হতে বলেন তিনি।

ভারত থেকে একটি গ্রুপ বাংলাকে গুগলে অন্তর্ভুক্ত করছে কিন্তু তাদের বাংলার সাথে আমাদের বাংলার পার্থক্য থাকায় এরকম ভুল হচ্ছে। এটি সমাধানে গুগল কি করছে এমন প্রশ্নের জবাবে লিন বলেন, গুগল ডেভেলপার গ্রুপ এখানে কাজ শুরু করেছে। ভবিষ্যতে বাংলাদেশ থেকে আরও বহুসংখ্যক মানুষ গুগলকে আরও ব্যবহার উপযোগী করতে গুগল কমিউনিটিতে কাজ করবে। যেহেতু গুগলের পক্ষে কনটেন্ট তৈরি করা সম্ভব নয়, তাই এখানকার তরুণদেরকেই বাংলা সমৃদ্ধ করণে এগিয়ে আসতে হবে।

প্রসঙ্গত, গুগল বিশেষ দিনগুলোতে তার লোগো পরিবর্তন করে। যা ডুডল নামে পরিচিত। ২০১১ সালের ২১ ফেব্রুয়ারি গুগল ডুডলে অল্প সময়ের জন্য উদ্যোগ নেওয়া হলেও শেষ পর্যন্ত তা আর বাস্তবায়ন করেনি গুগল। অবশেষে ২০১২ সালের ১ ডিসেম্বর থেকে একটি ফেসবুক ইভেন্ট পেজ খুলে প্রচারণা চালানো হয়। ২০১৩ সালে মহান স্বাধীনতা দিবসে মুক্তিযুদ্ধের প্রতি সম্মান দেখিয়ে গুগল তাদের ডুডল পরিবর্তন করে। এরপর ২০১৪ সালের ২১ ফেব্রুয়ারিতে ডুডল পরিবর্তন করার জন্য বাংলাদেশ থেকে কয়েক লাখ মেইল পাঠানো হয় গুগলের কাছে। সেবারেও এটি খুব ভালো করে বাস্তবায়ন হয়নি। তবে এবার ২১ ফেব্রুয়ারিতে গুগল ডুডলসহ আরও কিছু ক্ষেত্রে উদ্যোগ নিয়ে বড় করে বিশ্বজুড়ে ২১ ফেব্রুয়ারি পালনের ঘোষণা দিয়েছে বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন।



মন্তব্য চালু নেই