বিশ্বকাপ জিতে নিল অস্ট্রেলিয়া

পঞ্চমবারের মতো বিশ্বকাপ ক্রিকেটের শিরোপা জিতে নিয়েছে অস্ট্রেলিয়া। রবিবার আসরের ফাইনালে নিউজিল্যান্ডকে ৭ উইকেটে হারিয়ে বিশ্বকাপ জিতেছে মাইকেল ক্লার্কের দল। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডের ফাইনালে অস্ট্রেলিয়াকে জয়ের জন্য ১৮৪ রানের টার্গেট দিয়েছে নিউজিল্যান্ড। ৪৫ ওভারে মাত্র ১৮৩ রানে অলআউট হয়েছে ব্র্যান্ডন ম্যাককুলামের দল। জবাবে ৩৪তম ওভারের প্রথম বলে ৩ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্য ছুঁয়েছে অস্ট্রেলিয়া।

দলীয় ২ রানে ওপেনার অ্যারোন ফিঞ্চের উইকেট হারিয়ে ব্যাটিং শুরু করেছিল অস্ট্রেলিয়া। এরপর ৬১ রানের জুটি গড়েছেন ডেভিড ওয়ার্নার ও স্টিভেন স্মিথ। ব্যক্তিগত ৪৫ রানে আউট হয়েছেন ওয়ার্নার। ৩১ ওভার শেষে অস্ট্রেলিয়ানদের সংগ্রহ ২ উইকেট হারিয়ে ১৭৪ রান।

রবিবার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে টস জিতে ব্যাটিং নিয়েছেন নিউজিল্যান্ডের অধিনায়ক ব্র্যান্ডন ম্যাককুলাম। শুরুতেই বিপর্যয়ে পড়েছে নিউজিল্যান্ড। দিনের পঞ্চম বলে ব্যক্তিগত রানের খাতা না খুলেই স্ট্যাম্প হারিয়েছেন ম্যাককুলাম। তাকে বোল্ড আউট করেছেন অস্ট্রেলিয়ান পেসার মিচেল স্টার্ক। নিউজিল্যান্ডে সংগ্রহ তখন মাত্র ১ রান। দলীয় ৩৯ রানেই ৩ উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়েছে নিউজিল্যান্ড। তবে গ্র্যান্ট ইলিয়ট ও রস টেলরের ১১১ রানের জুটিতে এই বিপর্যয় সামলে উঠার চেষ্টায় ছিল কিউইরা। কিন্তু দলীয় ১৫০ থেকে ১৫১ রানে পৌঁছাতে গিয়ে আরও ৩ উইকেট হারিয়ে চরম বিপর্যয়েই পড়েছে ম্যাককুলামের দল। ব্যক্তিগত ৪০ রানে ফিরে গেছেন রস টেইলর। এরপর রানের খাতা না খুলেই বিদায় নিয়েছেন কোরে অ্যান্ডারসন ও লুক রঞ্চি।

দলীয় ১৬৭ রানে ড্যানিয়েল ভেট্টরি আউট হলে সপ্তম উইকেট হারিয়েছে নিউজিল্যান্ড। এরপর ব্যক্তিগত ৮৩ রানে ইলিয়ট ক্রিজ ছাড়লে কিউইদের লড়াই করার মতো পুঁজি সংগ্রহের পথ বন্ধ হয়ে গেছে। ৪৪.৫ ওভারে আউট হয়েছেন ম্যাট হেনরি। পরের বলেই রান আউট হয়েছেন টিম সাউদি। ৪৫ ওভারে তাই ১৮৩ রানেই গুটিয়ে গেছে নিউজিল্যান্ডের ইনিংস।

অস্ট্রেলিয়ার পক্ষে ৩টি করে উইকেট নিয়েছেন মিশেল জনসন ও জেমস ফকনার। ২টি উইকেট নিয়েছেন মিশেল স্টার্ক।

উল্লেখ্য, বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায় শুরু হয়েছে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড ফাইনাল ম্যাচটি। চার বারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার জন্য এটি বিশ্বকাপের সপ্তম ফাইনাল। অন্যদিকে, এই প্রথম বিশ্বকাপের ফাইনালে খেলছে নিউজিল্যান্ড।

সংক্ষিপ্ত স্কোর

নিউজিল্যান্ড : ১৮৩/১০, ওভার ৪৫ (ইলিয়ট ৮৩, টেইলর ৪০; জনসন ৩/৩০, ফকনার ৩/৩৬, স্টার্ক ২/২০)



মন্তব্য চালু নেই