বিরাট-রাহানে জুটি ভাঙলেন তাইজুল

অবশেষে ভাঙ্গল বিরাট কোহলি আর আজিঙ্কা রাহানে জুটি! লাঞ্চ বিরতির আগেই ২২২ রানের সেই জুটি ভাঙ্গেন তাইজুল ইসলাম। মেহেদী হাসান মিরাজের দুর্দান্ত ক্যাচে বিদায় নেয়ার আগে তার ব্যাট থেকে আসে ১৩৩ বলে ৮২ রান। তবে আগের মতোই অপ্রতিরোধ্য গতিতে আছেন বিরাট কোহলি। তার বিরুদ্ধে অসহায়ের মতো শুধু বল করে যাচ্ছেন তাসকিন, সাকিবরা কিন্তু হারাতে পারছেন না। তাইতো শুক্রবার হায়দ্রাবাদ টেস্টের দ্বিতীয় দিনে পৌনে দুই ঘন্টা পেরিয়ে যাওয়ার আগেই সাড়ে চারশ ছাড়িয়ে গেল ভারত। এ রিপোর্ট লেখার সময় তাদের ১ম ইনিংসে রান ৪ উইকেট হারিয়ে ১১৫ ওভারে ৪৫৭।
কোহলি ১৭৬ ও ঋদ্ধিমান সাহা ০ রান নিয়ে ব্যাট করছেন।
শুক্রবার সকালে উইকেটে নামেন দুই নট আউট ব্যাটসম্যান কোহলি ১১১ ও আজিঙ্কা রাহানে ৪৫ রানে। শুক্রবার ৬২ রানে জীবন পান রাহানে। কামরুল ইসলাম রাব্বির বলে পয়েন্টে ক্যাচ ভেসেছিল। কিন্তু অনেক চেষ্টা করেও সাব্বির সেটা হাতে জমাতে পারেন নি!
এর আগে বৃহস্পতিবার হায়দ্রাবাদ টেস্টের প্রথম দিনে টাইগারদের বিপক্ষে ভারত প্রথম ইনিংসের ৩ উইকেট হারিয়ে ৯০ ওভারে করে ৩৫৬ রান। বিরাট কোহলি ১৩০ বলে টেস্ট ক্যারিয়ারের ১৬ নম্বর সেঞ্চুরি তুলে নেন। তার আগেই শতরান করেন মুরালি বিজয়।

ইতিহাসে প্রথমবারের মতো ভারতে টেস্ট খেলতে নেমে তাসকিন অাহমেদ ইনিংসের প্রথম ওভারের চতুর্থ বলেই উইকেট তুলে নেন। লোকেশ রাহুলকে (২ রান) ফিরিয়ে মাশরাফী বিন মতুর্জা অার শাহাদাত রাজীবের পর তৃতীয় বাংলাদেশি বোলার হিসেবে ইনিংসের প্রথম ওভারে উইকেট নিলেন এই পেসার।
তারপরের গল্পটুকু শুধুই হতাশার। ব্যক্তিগত ৩৫ রানের সময়ই আউট হতে পারতেন মুরালি বিজয়। কিন্তু মেহেদী হাসান মিরাজের ব্যর্থতায় অবিশ্বাস্য ভাবে সহজ রান আউট থেকে বেঁচে যান। সেই লাইফ লাইনটা কাজে লাগিয়ে ভারতীয় ওপেনার নেন সেঞ্চুরি! বিজয়ের নবম টেস্ট শতরানের ইনিংসটি শেষ হয় ১০৮ রানে।
চেতেশ্বর পুজারা জীবন পেয়ে অবশ্য শতরান করতে পারেন নি। ৮৩ রানে ফিরে যান তিনি। ১৭৭ বলে ৯টি চারে ৮৩ রান করেন। পুজারা এবং বিজয় দুজন মিলে দ্বিতীয় উইকেট জুটিতে জমা করেন ১৭৮ রান। সর্বশেষ এ মাঠেই ২০১২-১৩ মৌসুমে অস্ট্রেলিয়ার বিপক্ষে দু’জন দেড়শর চেয়ে বেশি রানের জুটি গড়েন।

রাজিব গান্ধী স্টেডিয়ামে বৃহস্পতিবার ‘ঐতিহাসিক’ ম্যাচে অবশ্য টস ভাগ্য কথা বলে বিরাট কোহলির পক্ষে। ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিতে ভুল করেননি ভারত অধিনায়ক। উইকেটের কথা ভেবে টিম ম্যানেজমেন্ট খেলাচ্ছে তিন স্পিনার। সাকিবের সঙ্গে মেহেদী ও তাইজুল। পেস আক্রমণে তাসকিনের সঙ্গে কামরুল ইসলাম রাব্বী।
২০০০ সালে অভিষেকের পর এই প্রথম ভারতের মাটিতে টেস্ট খেলছে বাংলাদেশ।



মন্তব্য চালু নেই