বিনাবিচারে এক যুগের বেশি কারাবন্দি পাঁচজনের জামিন

বিনাবিচারে এক যুগের বেশি সময় ধরে কারাগারে থাকা পাঁচজনকে জামিন দিয়েছেন হাইকোর্ট। কারাবন্দিরা হলেন- রাসেল শেখ, মোহাম্মদ পারভেজ, মাসুদ, গারো তরুণ লিটন ও বাবু।বিচারপতি মো. নুরুজ্জামান ও বিচারপতি এস এইচ নুরুল হুদা জায়গিরদারের হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার এ জামিন আদেশ দেন। এ ছাড়া বিনাবিচারে কারাগারে থাকা অপর দুই আসামি সাইদুর রহমান ও রাজীব হোসেনকে জামিন না দিয়ে তাদের মামলা ৩ মাসের মধ্যে নিষ্পতির নির্দেশ দিয়েছেন আদালত।

আদালতে বন্দিদের পক্ষে ছিলেন সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডের প্যানেল আইনজীবী বেহেশতী মারজান।

এর আগে ৯ ডিসেম্বর একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে বিনাবিচারে সাত বন্দির এক যুগের বেশি সময় কারাগারে থাকা নিয়ে প্রতিবেদন প্রচার করে। ওই প্রতিবেদনটি আদালতের নজরে আনেন সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডের প্যানেল আইনজীবী বেহেশতী মারজান।

এরপর ১৫ ডিসেম্বর বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি জে বি এম হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ সাত বন্দির বিষয়ে স্বতঃপ্রণোদিত রুলসহ আদেশ দেন। রুলে কেন তাদের জামিন দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়। সেই সঙ্গে সাত বন্দিকে ২৪ জানুয়ারি হাইকোর্টে হাজির করতে কারা কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়। তাদের মামলার নথি আদালতে তলব করা হয়।

কিন্তু নির্ধারিত সময়ে কারা কর্তৃপক্ষের কাছে আদালতের আদেশের কপি না পৌঁছানোর কারণে ২৪ জানুয়ারি বন্দিদের আদালতে হাজির করা যায়নি। পরে আদালত বন্দিরের হাজিরের জন্য ২৬ জানুয়ারি দিন ধার্য করে দেন। সেই ধারাবাহিকতায় হাইকোর্ট শুনানি নিয়ে আদেশ দিলেন।

আদালত সূত্রে জানা যায়, কাফরুল থানায় হওয়া এক অস্ত্র মামলায় ২০০৪ সালের ১১ ডিসেম্বর থেকে রাসেল শেখ কাশিমপুর কারাগারে রয়েছেন, নারী ও শিশু নির্যাতনের এক মামলায় ২০০৫ সালের ৬ সেপ্টেম্বর থেকে সাইদুর রহমান কারাগারে আছেন, ২০০৩ সালের ১৯ সেপ্টেম্বর খিলগাঁও থানায় হওয়া এক হত্যা মামলায় রাজীব হোসেন একই বছরের ৬ ডিসেম্বর থেকে কারাগারে আছেন, ২০০৪ সালে কোতোয়ালি থানায় নারী ও শিশু নির্যাতন আইনে হওয়া মামলায় মোহাম্মদ পারভেজ ওই বছরের ২ জুলাই থেকে কারাগারে আছেন, শ্যামপুর থানায় হওয়া এক মামলায় ২০০৩ সালের ১ এপ্রিল থেকে মাসুদ নামের এক আসামি কারাগারে আছেন, গারো তরুণ লিটন চাম্বু গং উত্তরা থানায় করা এক হত্যা মামলায় ২০০৫ সালের ২৩ জানুয়ারি থেকে কারাগারে আছেন। রমনা থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে করা এক মামলায় ২০০৩ সালের ১১ ডিসেম্বর থেকে বাবু নামের এক আসামি কাশিমপুর কারাগারে আছেন।



মন্তব্য চালু নেই