বিদেশ গমনেচ্ছু শ্রমিকদের ৯০ শতাংশের বেশি প্রতারণার শিকার

বিদেশ যেতে ইচ্ছুক শ্রমিকদের মধ্যে ৯০ শতাংশের বেশি অনিয়ম ও প্রতারণার শিকার হচ্ছেন। এমন তথ্য উঠে এসেছে বেসরকারি সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) গবেষণা প্রতিবেদনে।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর ধানমণ্ডিতে টিআইবির প্রধান কার্যালয়ে শ্রম অভিবাসন প্রক্রিয়ায় সুশাসন নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান সংস্থাটির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

গবেষণা প্রতিবেদনে বলা যায়, অভিবাসনপ্রত্যাশী কর্মীর চাহিদার চেয়ে আগ্রহী শ্রমিকের সংখ্যা বেশি হওয়া এবং প্রক্রিয়াগত জটিলতার কারণে কর্মীরা প্রতারিত হচ্ছেন। অনেক ক্ষেত্রে সংশ্লিষ্ট দেশগুলো এবং দূতাবাস এই দুর্নীতির সঙ্গে জড়িত বলেও জানান তিনি।

ড. ইফতেখার জানান, দীর্ঘমেয়াদি পরিকল্পনা এবং কৌশল নির্ধারণের মাধ্যমে এ সমস্যা কমিয়ে আনা সম্ভব।

ড. ইফতেখারুজ্জামান বলেন, ‘এই যে অনিয়ম বা দুর্নীতি বা সুশাসনের ঘাটতি অন্যতম কারণটি হচ্ছে যে, অভিবাসন কর্মীর যে চাহিদা সে চাহিদার তুলনায় আমাদের সরবরাহ অনেক বেশি। আবার প্রক্রিয়াগত জটিলতার কারণে, সুশাসনের ঘাটতির কারণে আমাদের যাঁরা অভিবাসনে যাচ্ছেন, তাঁরা প্রতারণার শিকার হচ্ছেন। যাঁরা এক্ষেত্রে বিভিন্ন অংশীজন, তাঁদের সঙ্গে আলোচনা করে, তাদের তথ্যের ওপর নির্ভর করে এবং যে কথাটি আমরা বলছি সম্পূর্ণ নির্ভরযোগ্য বিধায় বলছি—৯০ শতাংশের বেশি দুর্নীতির শিকার হয়, কোনো না কোনোভাবে, কোনো না কোনো পর্যায়ে এবং কমবেশি।’



মন্তব্য চালু নেই