বিদেশে স্ত্রী-ছেলেমেয়েদের পাঠিয়ে রেহাই নেই, ৯০০ দুর্নীতিবাজ সরকারি কর্তাকে সাজা চিনে

দিলীপ মজুমদার (কলকাতা): চিনের দুর্নীতি-দমন অভিযানে নয়া উদ্যোগ।।যে সরকারি কর্তারা নিজেদের আখের গোছানোর জন্য ভবিষ্যতের কথা ভেবে প্ল্যান কষে বিদেশে স্ত্রী-সন্তানদের পাঠিয়ে দিয়েছেন, এবার তাঁদের টার্গেট করেছে গুয়াংডং প্রদেশের প্রশাসন।চিনের দক্ষিণের এই প্রদেশটির প্রায় ৯০০ মাঝারি স্তরের সরকারি অফিসার, কর্তাদের হয় পদের অবনমন করা হয়েছে, ইস্তফা দিতে অথবা আগাম অবসর নিতে বাধ্য করা হয়েছে।

সংবাদ সংস্থা এপি-র খবর, ওই কর্তারা ছেলেমেয়েদের বা স্ত্রীদের আগেভাগে বিদেশে পাঠিয়ে দিয়েছেন যাতে বেআইনিভাবে আয় করা অর্থ তাঁদের মাধ্যমে পাচার করা যায় বা পরিস্থিতি ঘোরালো হলে দেশ ছেড়ে পালিয়ে তাঁদের কাছে চলে যাওয়া যায়।কিন্তু দুর্নীতি দমন শাখার নজর এড়াতে পারেননি তাঁরা।তাঁদের চিহ্নিত করে সাজা দেওয়া হয়েছে দেখা গিয়েছে, বিদেশে পাকাপাকি বসবাসের আইনি ছাড়পত্র বা নাগরিকত্ব জোগাড় করে ফেলেছেন তাঁদের স্ত্রী বা সন্তানসন্ততিরা।

ওই অফিসারদের ‘নোংরা অফিসার’ তকমা দেওয়া হয়েছে।এই প্রথম দুর্নীতির দায়ে সরকারি কর্তাদের বিরুদ্ধে পদক্ষেপ করল। চিনের কোনও প্রদেশের সরকার।

চিন সংক্রান্ত পর্যবেক্ষকদের অভিমত, দুর্নীতিবাজ সরকারি কর্তাদের অসত পথে পাওয়া অর্থ বিদেশে পাচার রুখতে ক্ষমতাসীন চিনা কমিউনিস্ট পার্টির প্রয়াস মার খেয়েছে।তাই প্রেসিডেন্ট জি জিনপিংয়ের দুর্নীতি দমন অভিযানে নয়া কৌশল নেওয়া হচ্ছে। গুয়াংডং প্রদেশের পদক্ষেপে তারই প্রতিফলন রয়েছে।



মন্তব্য চালু নেই