স্বর্ণ চুরি

বিদেশি বন্ধুদের ক্রেস্ট পুনরায় তৈরি করে দিতে রিট

একাত্তর সালে মুক্তিযুদ্ধে অবদান রাখা বিদেশি বন্ধুদের দেয়া ভেজাল সম্মাননা ক্রেস্ট পুনরায় তৈরি করে দেয়ার নির্দেশনা চেয়ে একটি রিট আবেদন করা হয়েছে।

সোমবার মুক্তিযোদ্ধা পরিবারের সদস্য নাসরিন আহমেদ সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন।

রিটে মন্ত্রিপরিষদ সচিব, অর্থসচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মোহাম্মদ আফজালকে বিবাদী করা হয়েছে।

নাসরিন আহমেদের পক্ষে রিটটি দায়ের করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

উল্লেখ্য, বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অবিস্মরণীয় অবদানের জন্য বিভিন্ন দেশের রাষ্ট্রনায়ক, রাজনীতিবিদ, দার্শনিক, শিল্পী-সাহিত্যিক, বুদ্ধিজীবী, বিশিষ্ট নাগরিক ও সংগঠনকে সম্মাননার সময় দেয়া ক্রেস্টে যে পরিমাণ স্বর্ণ থাকার কথা ছিল, তা দেয়া হয়নি। ক্রেস্টে রুপার বদলে দেয়া হয় পিতল, তামা ও দস্তামিশ্রিত সংকর ধাতু।

বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) পরীক্ষায় এ ফাঁকি ধরা পড়ে।

বিএসটিআইয়ের পরীক্ষায় দেখা গেছে, এক ভরির (১১ দশমিক ৬৬৪ গ্রাম) জায়গায় ক্রেস্টে স্বর্ণ পাওয়া গেছে মাত্র ২ দশমিক ৩৬৩ গ্রাম (সোয়া তিন আনা)। এক ভরির মধ্যে প্রায় ১২ আনাই নেই। আর রুপার বদলে ৩০ ভরি বা ৩৫১ গ্রাম পিতল, তামা ও দস্তামিশ্রিত সংকর ধাতু পাওয়া গেছে।

এ ঘটনায় ক্রেস্ট ক্রয় কমিটির প্রধান মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব গোলাম মোস্তফাকে ওএসডি (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) করা হয়েছে।

স্বর্ণ চুরি তদন্তে কমিটি তাদের প্রতিবেদনে এ জন্য ১৩ ব্যক্তি ও দুটি বেসরকারি প্রতিষ্ঠানকে দায়ী করেছে। তাদের মধ্যে আছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী এ বি তাজুল ইসলাম, যিনি একজন সনদপ্রাপ্ত মুক্তিযোদ্ধা।



মন্তব্য চালু নেই