বিদায় নয় বিরতিতে যাচ্ছি: ববিতা

শুক্রবার প্রেক্ষাগৃহগুলোতে মুক্তি পেতে যাচ্ছে ববিতা অভিনীত নারগিস আক্তার পরিচালিত ‘পুত্র এখন পয়সাওয়ালা’ ছবিটি। আর এই ছবির মাধ্যেমেই তিনি চলচ্চিত্র থেকে বিদায় নিতে যাচ্ছেন বলে জানিয়েছে দেশের শীর্ষ কয়েকটি পত্রিকা। এ বিষয় নিয়ে খোলামেলা কথা বলেছেন ববিতা।
চলচ্চিত্র থেকে স্বেচ্ছায় বিদায় নিচ্ছেন সংবাদটি কতটুকু সত্য?
ববিতা: চলচ্চিত্র থেকে বিদায় নয় বরং চলচ্চিত্র থেকে কিছুদিনের জন্য বিরতিতে যাচ্ছি বলাই ভালো। ৭০ এর দশক থেকে চলচ্চিত্রের সঙ্গে রয়েছি। এখন পর্যন্ত পৌনে ৩শ ছবিতে অভিনয় করেছি। কিন্তু বর্তমানে যে ধারার ছবি নির্মিত হচ্ছে তাতে অভিনয় করে আনন্দ পাচ্ছি না। এ কারণেই ছবি থেকে দূরে সরে যাচ্ছি।
বর্তমানে দেশে ডিজিটাল ধারায় ছবি নির্মিত হচ্ছে। তাহলে কি আপনি ডিজিটাল ছবির বিরোধী?
ববিতা: আমি ডিজিটাল বিরোধী নই। ইতিমধ্যেই ডিজিটাল ফরম্যাটের সাত আটটি ছবিতে অভিনয় করেছি। কিন্তু ডিজিটালের নামে নাটক আর টেলিফিল্মেই সব সয়লাব হয়ে গিয়েছে। মূলত আমি বোঝাতে চেয়েছি এখনকার গল্প কিংবা নির্মাণশৈলী আমার কাছে ভালো লাগছে না। আমি এগুলোর সঙ্গে নিজেকে মানিয়ে নিতে পারছি না। তাই এই মুহূতে এই ধারার ছবিতে আর অভিনয় নয়।
মানসম্পন্ন গল্প, উপযুক্ত চরিত্র আর ভালো নির্মাণ শৈলী পেলে আবারো চলচ্চিত্রে কাজ করবেন কি?
ববিতা: সত্যজিত রায় কিংবা জহির রায়হানের মতো পরিচালকদের সঙ্গে আমি কাজ করেছি। আর এখন যাদের সঙ্গে কাজ করছি তারা অনেকেই নবীন। ফলে চোখের সামনেই দেখছি ভুল শট কিংবা ভুল সংলাপে ছবি নির্মাণ হচ্ছে। অথচ সিনিয়র হিসেবে আমি কিছু বলতে গেলে তারা তা গ্রহণ করছে না। ফলে এদের সঙ্গে কাজ করার আগ্রহ হারিয়ে ফেলেছি। তবে ছবির গল্প, চরিত্র যদি পছন্দ তবে অবশ্যই কাজ করব।
অটিস্টিক শিশুদের নিয়ে একটি চলচ্চিত্র নির্মাণের আগ্রহ প্রকাশ করেছিলেন। ছবিটির কাজ কবে নাগাদ শুরু করবেন?
ববিতা: আমি খুব কাছ থেকে অটিস্টিক শিশুদের দেখেছি। বিশেষ করে দেশের বাইরে গিয়ে এদের সংর্স্পশ লাভ করেছি। ফলে তাদের কষ্টটা আমাকে ভাবিয়েছে। ছবি নির্মাণের বিষয়টি এখনও পরিকল্পনাতেই রয়েছে। সময় সুযোগ মতো এর কাজ শুরু করতে চাই।
শুক্রবার আপনার অভিনীত ‘পুত্র এখন পয়সাওয়ালা’ ছবিটি মুক্তি পাচ্ছে। এটা কি আপনার সর্বশেষ ছবি?
ববিতা: সর্বশেষ ‘পুত্র এখন পয়সাওয়ালা’ নামে একটি ছবিতে অভিনয় করেছি। এটি কাল মুক্তি পাচ্ছে। এর বাইরে রকিবুল আলম রকিবের ‘প্রেম করবো তোমার সাথে’ নামের একটি চলচ্চিত্রে অভিনয়ের কথা থাকলেও তা শেষ মুহূর্তে ফিরিয়ে দিয়েছি।



মন্তব্য চালু নেই