আওয়ার নিউজে সরাসরি সম্প্রচার :

বিদায় নিলেন আফ্রিদিও

বিশ্বকাপের ‘বি’ গ্রুপের ম্যাচে মুখোমুখি হয়েছে চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান। ভারতের ছুড়ে দেওয়া ৩০১ রানের লক্ষ্যে ব্যাট করছে পাকিস্তান।

এই রিপোর্ট লেখা পর্যন্ত ৩১ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে পাকিস্তানের সংগ্রহ ১৫৪ রান। ব্যাট করছেন মিসবাহ-উল-হক (৩১)।

পাহাড় সমান লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে অনেকটা ধীর গতির ব্যাটিং করতে থাকে পাকিস্তান। কিন্তু শুরুতেই ইউনিস খানের (৬) উইকেট হারিয়ে বিপাকে পড়ে তারা। দ্বিতীয় উইকেট জুটিতে কিছুটা ঘুরে দাঁড়ায় পাকিস্তান। দলীয় ৭৯ রানের মাথায় দ্বিতীয় উইকেট পতন ঘটে। ৪৮ বলে ৩টি চারের মারে ৩৬ করে অশ্বিনের শিকার হন হারিস সোহেল।

হারিসের উইকেট পতনের পর একে একে বিদায় নেন শোয়েব মাকসুদ (০), উমর আকমল (০)। এরপর ২২ বলে ২২ রান করে বিদায় নেন আফ্রিদিও।

এদিকে টস নামক ভাগ্য পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন ভারতের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে হারিয়ে ৩০০ রান তুলতে সক্ষম হয়েছে ভারত। পাকিস্তানের সামনে ৩০১ রানের লক্ষ্যমাত্রা দাঁড় করিয়েছে মহেন্দ্র সিং ধোনির দল।

অ্যাডিলেড ওভালে প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি ভারতের। অনেকটা সাবধানী ব্যাটিং করার পরও দলীয় ৩৪ রানের মাথায় প্রথম উইকেটের পতন হয় তাদের। পাকিস্তানি পেসার সোহেল খানের বলে মিসবাহ-উল-হকের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন রোহিত শর্মা। ২০ বলে ২টি চারের মারে ১৫ রান করেন ভা্রতের এই ওপেনার।

তবে ব্যাট হাতে লড়াই চালিয়ে যান অপর ওপেনার শেখর ধাওয়ান। ৫৪ বলে ৪টি চার ও ১টি ছক্কায় ফিফটি পূর্ণ করেন তিনি। এরপর ফিফটি আদায় করে নেন কোহলিও। ৬০ বলে ৫টি চারের মারে ৫০ রান করেন ভারতের এই পোস্টার বয়।

দলীয় ১৬৩ রানের মাথায় ভারতের দ্বিতীয় উইকেটের পতন হয়। কোহলির সঙ্গে ভুল বোঝাবুঝির কারণে ব্যক্তিগত ৭৩ রানের মাথায় রানআউটের শিকার হন ধাওয়ান। তার ইনিংসে ছিল ৭৬ বলে ৭টি চার ও ১টি ছক্কার মার। বিদায়ের আগে কোহলির সঙ্গে ১২৯ রানের পার্টনারশিপ গড়েন ধাওয়ান। ১২০ বলে ৭টি চারের মারে শতরান পূর্ণ করেন কোহলি। আর ৪০ বলে ১টি চার ও ৩ টি ছক্কায় অর্ধশতক পূর্ণ করেন রায়না। এরপর ১০৭ রান করে সোহেল খানের শিকার হয়ে বিদায় নেন কোহলি।

কোহলির পর সাজঘরের পথ ধরেন সুরেশ রায়নাও। সোহেল খানের বলে আউট হওয়ার আগে ৫৬ বলে ৫টি চার ও ৩টি ছক্কার মারে ৭৪ রান করেন রায়না। ওয়াহাব রিয়াজের শিকার হয়ে সাজঘরে ফেরেন রবীন্দ্র জাদেজা (৩)। এরপর শুরু সোহেল শো। পরপর দুই বলে একে একে তিনি বিদায় করেন ধোনি (১৮) ও রাহানেকে (০)।

১০ ওভার বল করে ৫৫ রান খরচায় ৫ উইকেট নিয়ে পাকিস্তানের সেরা বোলার সোহেল খান। ৪৯ রান দিয়ে ১ উইকেট পকেটে পুরেছেন ওয়াহাব রিয়াজ। ১০ ওভারে ৫৮ রান খরচ করলেও কোনো উইকেটের দেখা পাননি পাকিস্তানের দীর্ঘকায় পেসার মোহাম্মদ ইরফান।

উল্লেখ্য, এর আগে বিশ্বকাপে পাঁচবার মুখোমুখি হয়েছিল ভারত-পাকিস্তান। তার মধ্যে পাঁচবারই হেরেছে পাকিস্তান। এবার মিসবাহ-উল-হকের সামনে সুযোগ রয়েছে ইতিহাস বদলানোর। ধোনির সামনে সুযোগ রয়েছে বিশ্বকাপের পাকিস্তানের বিপক্ষে তাদের জয়ের যে রেকর্ড, সেটা অক্ষত রাখার। শেষ পর্যন্ত জয়ের হাসি কে হাসে, সেটাই দেখার বিষয়।

ক্রিকেট লাইভ : আওয়ার নিউজে সরাসরি সম্প্রচার দেখতে এখানে ক্লিক করুন



মন্তব্য চালু নেই