ভারতের লোকসভা নির্বাচন

বিজেপি জোট সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে

ভারতের লোকসভা নির্বাচনে ভারতের একক বৃহত্তম দল হিসেবে বিজেপি আভির্ভূত হতে যাচ্ছে, ভারতজুড়ে চালানো প্রায় এক ডজন নির্বাচনপূর্ব জরিপে এমন আভাস পাওয়া গেছে। কিন্তু সর্বশেষ একটি জরিপে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট একক সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে বলে আভাস পাওয়া গেছে। ভারতের প্রভাবশালী চ্যানেল এনডিটিভি জরিপটি পরিচালনা করেছে এবং মঙ্গলবার জরিপটির ফলাফল প্রকাশ করা হয়েছে। জরিপের ফলাফলে জানানো হয়েছে, চলতি লোকসভা নির্বাচনে এনডিএ জোট সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ২৭২ আসন থেকে তিনটি আসন বেশি (২৭৫টি) পাবে। ফলে সরকার গঠনের জন্য জোটটিকে আঞ্চলিক কোনো দলের ওপর নির্ভর করতে হবে না। প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ২২৬টি আসনে জয় পাবে। ১৯৮৪ সালের নির্বাচনে ২টি আসন পাওয়া দলটি এবার ভারতের সবচেয়ে শক্তিশালী দলে পরিণত হতে যাচ্ছে।
অন্ধ্রপ্রদেশের তেলেগু দেশম পার্টি’র মতো সুবিবেচিত কিছু মিত্র দলকে সঙ্গে নিয়ে লোকসভা নির্বাচনে বিরাট জয় পেতে যাচ্ছে বিজেপি। এনডিটিভি (যার শীর্ষ কর্মকর্তা প্রণয় রায়, যিনি একজন নির্বাচনী প্রবণতা বিশেষজ্ঞ) বলেছে, এটি হতে যাচ্ছে এ যাবৎকালের মধ্যে বিজেপির সেরা ফলাফল। গত ১০ বছর ধরে টানা দিল্লির ক্ষমতায় থাকা বিজেপি’র প্রধান প্রতিদ্বন্দ্বি দল কংগ্রেস দলটির ইতিহাসে সবচেয়ে বড় বিপর্যয়ের সম্মুখিন হতে যাচ্ছে বলে জানানো হয়েছে। কংগ্রেসের ইতিহাসে দলটি কখনো ১শ’ আসনের নীচে নামেনি, তবে এবার প্রথমবারের মতো দলটি ৯২টি আসন পেতে যাচ্ছে বলে জরিপের ফলাফলে আভাস পাওয়া গেছে। আর কংগ্রেস নেতৃত্ত্বাধীন ইউপিএ জোট ১১১টি আসন পেতে যাচ্ছে, যা এককভাবে কংগ্রেসের সবচেয়ে বিপর্যয়কর ফলাফল ১৯৯৯ সালের ১১৪টি আসন থেকেও তিনটি আসন কম। মোট ৯টি পর্বে ভোট গ্রহণ করার পরিকল্পনা নিয়ে ৭ এপ্রিল শুরু হওয়া লোকসভা নির্বাচনের আর পাঁচটি পর্ব বাকী। পরবর্তী এক মাসের মধ্যে ওই পাঁচ পর্বের ভোট গ্রহণ শেষে ১৬ মে ভোট গণণার পর ফলাফল ঘোষিত হওয়ার কথা।
এ পর্যন্ত অন্যান্য জরিপে নির্বাচনে বিজেপি বৃহত্তম দল হিসেবে আভির্ভূত হবে এটি বলা হলেও দলটির নেতৃত্ত্বাধীন জাতীয় জোট একক সংখ্যাগরিষ্ঠতা পাবেনা বলে জানানো হয়েছিল। এখন এনডিটিভি’র জরিপের পর বোঝা যাচ্ছে নির্বাচন যতই শেষের দিকে যাচ্ছে, বিজেপির সমর্থনও তত প্রবল হয়ে উঠছে।
এনডিটিভি’র ফেব্রুয়ারির জরিপে মোদির দল ১৯৬টি আসন আর এনডিএ জোট ২৩০টি আসন পাবে বলে জানানো হয়েছিল। মার্চের জরিপে বিজেপি ২১৪টি আর এনডিএ জোট ২৫৯টি আসন পাবে বলে জানানো হয়েছিল।
তবে এনডিটিভি’র সর্বশেষ জরিপে ২ শতাংশ ভুল থাকতে পারে বলে ধরা হয়েছে। এতে এনডিএ জোট অল্পের জন্য একক সংখ্যাগরিষ্ঠতার জাদুকরি দরজা পার নাও হতে পারে। তবে মোদির নির্বাচনী প্রচারণা ঘরে ঘরে যে প্রভাব ফেলেছে তাতে শেষ পর্যন্ত ওই দরজা পারও হয়ে যেতে পারে বিজেপি।
তবে শেষ পর্যন্ত তা না হলে সরকার গঠনের জন্য দলটির জয়ললিতা বা মমতা বন্দ্যোপাধ্যায়ের মতো আঞ্চলিক নেতাদের দারস্থ হওয়ার দরকার হতে পারে।



মন্তব্য চালু নেই