বান কি মুনের চিঠির উত্তর :

বিএনপি সংলাপে রাজি, আ.লীগের না

চলমান সংকট নিয়ে দুই প্রধান দলের মধ্যে সংলাপ নিয়ে জাতিসংঘ মহাসচিবের দেওয়া চিঠির উত্তর দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। ঘনিষ্ট সূত্রে এতথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, প্রধানমন্ত্রী ‍তার চিঠির উত্তরে জাতিসংঘকে জানিয়ে দিয়েছেন, সন্ত্রাসী কর্মকাণ্ড চালাচ্ছে এমন কোনোও দলের সঙ্গে তার সরকার সংলাপে বসবে না।

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট দেশের সাধারণ মানুষের ওপর পেট্রলবোমার হামলা বন্ধ করে, হরতাল, অবরোধ কর্মসূচি তুলে দিয়ে দেশে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনবে এটাই সরকারের প্রত্যাশা।

অন্যদিকে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া তার চিঠিতে সংলাপের পক্ষে তার দলের অবস্থানের কথা জানিয়েছেন। তবে দেশে চলমান সন্ত্রাসের দায় অস্বীকার করেছেন তিনি। ২০-দলীয় জোট নয়, অন্য কেউ এই সন্ত্রাস চালাচ্ছে বলে জাতিসংঘ মহাসচিবের কাছে জানিয়েছেন খালেদা জিয়া।

জানতে চাইলে আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ফারুক খান জানান, সরকার সন্ত্রাসীদের সঙ্গে সংলাপে বসবে না। এটি সরকারের স্পষ্ট অবস্থান।

আর যুক্তরাষ্ট্রে অবস্থিত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা ওসমান ফারুক বলেন, বিএনপি চলমান সংকট সমাধানে সংলাপের জন্য প্রস্তুত।



মন্তব্য চালু নেই