রাজবাড়ীর কিছু খবর :

বালিয়াকান্দি পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রিড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান উদ্বোধন

রাজবাড়ীর বালিয়াকান্দি পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজে মঙ্গলবার সকালে বার্ষিক ক্রিড়া, সাংস্কৃতিক, এস,এস,সি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা, নবীনবরণ অনুষ্ঠানের উদ্বোধন করা হয়েছে।

আনুষ্ঠানিক ভাবে ২দিনব্যাপী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসাবে উদ্বোধন করেন,স্কুলের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান আবুল কালাম আজাদ। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার কামরুল হাসান, মহিলা ভাইস চেয়ারম্যান খোদেজা বেগম, মাধ্যমিক শিক্ষা অফিসার আবুল কালাম আজাদ।

স্বাগত বক্তব্য রাখেন, প্রধান শিক্ষক আব্দুস সালাম। এসময় স্কুলের ম্যানেজিং কমিটির সদস্য, শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

 

বালিয়াকান্দি পাইলট উচ্চ বিদ্যালয়ের ১০জন শিক্ষককে বিদায় সংবর্ধনা প্রদান
রাজবাড়ীর বালিয়াকান্দি পাইলট উচ্চ বিদ্যালয়ে মঙ্গলবার সকালে ১০জন অবসরপ্রাপ্ত শিক্ষককে বিদায় সংবর্ধনা প্রদান করা হয়েছে।

বিদায় সংবর্ধনা অনুষ্ঠান উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ও স্কুলের সভাপতি খোদেজা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন ,উপজেলা চেয়ারম্যান আবুল কালাম আজাদ। SAM-04

বিশেষ অতিথি ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার কামরুল হাসান, মাধ্যমিক শিক্ষা অফিসার আবুল কালাম আজাদ, বালিয়াকান্দি ইউনিয়নের চেয়ারম্যান খোন্দকার মশিউল আযম চুন্নু। স্বাগত বক্তব্য রাখেন, প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত্) পঙ্কজ কুমার কর।

বিদায়ীদের মধ্যে বক্তৃতা করেন, প্রাক্তন প্রধান শিক্ষক ওয়াহিদুজ্জামান। বিদায় সংবর্ধনা প্রদান করা হয়, ধর্মীয় শিক্ষক এবিএম সাখাওয়াত হোসেন, সিনিয়র শিক্ষক চৌধুরী মোজাম্মেল হোসেন, ক্রিড়া শিক্ষক আজিমউদ্দিন আহম্মেদ, প্রধান শিক্ষক ওয়াহিদুজ্জামান মোল্যা, চিত্ত রঞ্জন সাহা, সিনিয়র শিক্ষক হরেন্দ্রনাথ মন্ডল, মনোয়ার হোসেন, সহকারী প্রধান শিক্ষক আজিজুর রহমান, প্রধান শিক্ষক এএসএম আসমত উল্লাহ, সিনিয়র শিক্ষক বিশ্বনাথ সরকার।

এসময় স্কুলের ম্যানেজিং কমিটির সদস্য আঃ মালেক খান, এম ইমরুল আহসান পুলক, বাচ্চু মন্ডল, খোন্দকার আলী আযম নান্নু, শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

 

বালিয়াকান্দি মহিলা বিষয়ক অধিদপ্তরে এক বছরে ২১১টি নারী ও শিশু নির্যাতন মামলা নিষ্পত্তি
রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর এক বছরে ২১১টি নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ মামলা নিষ্পত্তি করেছে। সামাজিক কর্মকান্ড ও সরকারের উন্নয়ন কর্মকান্ড এবং মহিলাদের আতœকর্মসংস্থানের উন্নয়নের লক্ষে গুরুত্বপুর্ন ভুমিকা পালন করছে।
উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা তহমিদা খানম জানান, উপজেলার ৭টি ইউনিয়ন নারুয়া, বালিয়াকান্দি, জামালপুর, বহরপুর, ইসলামপুর, নবাবপুর, জঙ্গল ইউনিয়নে বিগত ২বছরে ১হাজার ৫শত ২৩জন দরিদ্র, দুঃস্থ এবং অসহায় ভিজিডি উপকারভোগী মহিলাকে ১০৯৬.৫৬ মেঃ টন চাল/গম বিতরন করা হয়েছে।

এসকল মহিলাদের অর্থনৈতিকভাবে প্রতিষ্ঠিত করার লক্ষে তাদেরকে সরকার নিয়োজিত এনজিওদের মাধ্যমে সামাজিক সচেতনতা মুলক প্রশিক্ষণসহ আয়বর্ধক প্রশিক্ষণ ও কর্মসংস্থানের লক্ষে ৫%সার্ভিস চার্জে ঋন প্রদান করা হয়েছে। ২০১৫-১৬ অর্থ বছরে এ উপজেলায় নতুন ১হাজার ৫শত ২৩জন উপকারভোগী নির্বাচনের কার্যক্রম চলছে।

সরকারের সামাজিক নিরাপত্তামুলক কর্মসুচির আওতায় ২বছরে ১শত ৪৭জন দরিদ্র, দুঃস্থ এবং অসহায় মায়েদের মাতৃত্বকালীন ভাতা বাবদ ১২ লক্ষ ৩৪হাজার ৮শত টাকা বিতরণ করা হয়েছে।

এছাড়াও এ সকল উপকারভোগীদের সচেতনতা বৃদ্ধির জন্য তাদেরকে সরকার নিয়োজিত এনজিওদের মাধ্যমে খাদ্য, পুষ্টি, প্রাথমিক চিকিৎসা প্রভৃতি বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। ২০১৪-১৫ অর্থ বছরের জন্য ১শত ৯৬জন নতুন উপকারভোগী নির্বাচনের কাজ ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে।

তিনি আরো জানান, মহিলাদের অর্থনৈতিকভাবে ক্ষমতায়নের লক্ষে ৫% সার্ভিস চার্জে ৩শত ২১জনকে বিভিন্ন আয় বর্ধক কার্যক্রমে ঘুর্নায়মান পদ্ধতিতে ৩০ লক্ষ ৬৯ হাজার টাকা ঋন প্রদান করা হয়েছে।

নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ কার্যক্রমের অংশ হিসাবে সামাজিক ও পারিবারিক সমস্যাগ্রস্থ মহিলাদের নিকট থেকে প্রতিকারের জন্য ১শত ৯৬টি অভিযোগ গ্রহন করে তা নিষ্পত্তি করা হয়। এছাড়াও গত একবছরে জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালত থেকে প্রাপ্ত নারী নির্যাতন সংক্রান্ত ১৫টি মামলার তদন্ত পুর্বক প্রতিবেদন আদালতে দাখিল করা হয়েছে।

যৌতুক, নারী নির্যাতন ও বাল্য বিবাহের বিরুদ্ধে সামাজিক আন্দোলনের অংশ হিসাবে ১শত ৯৭টি যৌতুক বিরোধী উঠান বৈঠক, ৭০টি বাল্য বিবাহ বিরোধী সচেতনতা সভা এবং ৩৪টি পারিবারিক সহিংসতা প্রতিরোধ সভা ও যৌন নির্যাতন বিরোধী সভার আয়োজন করেছে।

দুই বছরে মহিলা প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে আধুনিক দর্জি বিজ্ঞান ও এমব্রোডারী, সেলাই প্রশিক্ষণ বিষয়ে ৬০জন মহিলাকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এরমধ্যে ২০জন মহিলা আতœকর্মসংস্থানসহ বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত রয়েছে।

মহিলা বিষয়ক অধিদপ্তরের রেজিষ্টেশনকৃত স্বেচ্ছাসেবী মহিলা প্রতিষ্ঠান সমুহের কার্যক্রমে সহায়তা করণের লক্ষে বাংলাদেশ মহিলা কল্যাণ পরিষদ (বামকপ) থেকে প্রতিবছরের ন্যায় এবছরও ৭টি সমিতিকে ১লক্ষ ২০ হাজার টাকা অনুদান প্রদান করা হয়েছে।

 

বালিয়াকান্দিতে নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে শিশুর মৃত্যু
বালিয়াকান্দি উপজেলার নারুয়া ইউনিয়নের গাড়াকোলা গ্রামে নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে ৪বছর বয়সী এক শিশুর চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে। মঙ্গলবার সকালে তার দাফন করা হয়েছে। নিহত শিশুর নাম আরমান (৪)। তার পিতার নাম ওয়াহিদুজ্জামান। বাড়ী উপজেলার নারুয়া ইউনিয়নের গাড়াকোলা গ্রামে।

জানাগেছে, উপজেলার নারুয়া ইউনিয়নের গাড়াকোলা গ্রামের ওয়াহিদুজ্জামানের ছেলে আরমান (৪) গত শনিবার সকালে খেজুরের রস খেয়ে অসুস্থ হয়ে পড়লে প্রথমে বালিয়াকান্দি ও পরে ফরিদপুর হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অব্স্থায় তার অবস্থার অবনতি হলে সোমবার সন্ধ্যায় ঢাকা নেওয়ার পথে তার মৃত্যু হয়।

তাকে মঙ্গলবার সকালে জানাযা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে। একমাস পুর্বে উপজেলার ইসলামপুর ইউনিয়নের ভাতশালা গ্রামে খেজুরের রস খেয়ে একই পরিবারের ৫জন অসুস্থ হয়। তাদেরকে রাজবাড়ী ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। হাবিল মল্লিক ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

উল্লেখ্য, বালিয়াকান্দিতে নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে কয়েকবছর পুর্বে ৪জনের মৃত্যুর ঘটনা ঘটে।
স্থানীয় স্বাস্থ্য বিভাগের চিকিৎসকরা খেজুরের কাচা রস খাওয়া থেকে জনসাধারণকে বিরত থাকার অনুরোধ জানিয়েছেন।



মন্তব্য চালু নেই