ইউপি নির্বাচনঃ মায়ের বিরুদ্ধে প্রার্থী হলেন ছেলে

আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে বাগেরহাটের কচুয়া উপজেলার রাঢ়ীপাড়া ইউনিয়নে প্রতিদ্বন্দ্বিতা করছেন মা-ছেলে। এ নিয়ে ওই এলাকায় চলছে ব্যপক আলোচনা-সমালোচনা।

তবে এলাকার ভোটাররা বলছেন, কচুয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান এস এম মাহফুজুর রহমানের সঙ্গে তার ছেলে মেহেদী হাসান বাবুর দ্বন্দ্ব রয়েছে। এ দ্বন্দ্বের কারণেই মা তাসলিমা বেগমের বিরুদ্ধে প্রার্থী হয়েছেন তিনি।

জেলা নির্বাচন অফিস সূত্র জানায়, রাঢ়ীপাড়া ইউনিয়নে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন দু’জন প্রার্থী। এদের মধ্যে রয়েছেন- আওয়ামী লীগের প্রার্থী উপজেলা পরিষদের চেয়ারম্যান এস এম মাহফুজুর রহমানের স্ত্রী ও বর্তমান ইউপি চেয়ারম্যান তাসলিমা বেগম এবং স্বতন্ত্র প্রার্থী হিসেবে তার ছেলে মেহেদী হাসান বাবু।

যাচাই-বাছাই শেষে দু’টি মনোনয়নপত্র বৈধও ঘোষণা করা হয়েছে।

এ অবস্থায় ওই দুই প্রার্থীর কেউ যদি ২ মার্চের মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহার না করেন তবে ৩ মার্চ তাদের মধ্যে প্রতীক বরাদ্দ দেয়া হবে।

স্বতন্ত্র প্রার্থী মেহেদী হাসান বাবুর দাবি, দীর্ঘদিন ধরে তিনি আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত। তার বাবার সঙ্গে দ্বন্দ্ব থাকায় তাকে দল থেকে মনোনয়ন দেয়া হয়নি। এমনকি নির্বাচন থেকে দূরে রাখতে বিভিন্ন মিথ্যা মামলা দেয়া হয়েছে তার নামে। তাই তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিচ্ছেন।

কোনো অবস্থাতেই নির্বাচন থেকে সরে না দাঁড়ানোর ঘোষণাও দিয়েছেন তিনি।

মেহেদী হাসান বাবু তার বাবার বিরুদ্ধে অভিযোগ করে বলেন, প্রার্থিতা প্রত্যাহারের জন্য তাকে তার বাবা উপজেলা চেয়ারম্যান মাহফুজুর রহমান তাকে হত্যার হুমকি পর্যন্ত দিয়েছে। এ অবস্থায় অনেকটা বাধ্য হয়ে তিনি বর্তমানে এলাকা ছেড়ে অন্যত্র পালিয়ে বেড়াচ্ছে।

মেহেদি হাসান বাবু আরও বলেন, আমার মা চেয়ারম্যান হলেও মূলত ইউনিয়ন পরিষদ চালান আমার বাবা উপজেলা চেয়ারম্যান মাহফুজ। বাবার অত্যাচারে এলাকার মানুষ জিম্মি ও অতিষ্ঠ। তাই এর প্রতিবাদে আমি প্রার্থী হয়েছি।

এ বিষয়ে তাসলিমা বেগম ছেলের অভিযোগ অস্বীকার করে বলেন, তার সঙ্গে আমার বা তার বাবার কোনো যোগাযোগ নেই। মনোনয়নপত্র প্রত্যাহারের জন্য তাকে কোনো হুমকি বা চাপ দেয়া হচ্ছে না। তবে কোনো নিকট আত্মীয় তাকে এ বিষয়ে কোনো অনুরোধ করেছেন কি-না তা আমার জানা নেই।

২০০৯ সালে কচুয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হওয়ার আগে এস এম মাহফুজুর রহমান রাঢ়ীপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছিলেন। পরবর্তীতে ইউপি নির্বাচনে তার স্ত্রী তাসলিমা বেগম ওই ইউনিয়ন থেকে চেয়ারম্যান নির্বাচিত হন।



মন্তব্য চালু নেই