বাদশা আব্দুল্লাহকে বিশ্ব নেতাদের শ্রদ্ধা

সৌদি আরবের প্রয়াত বাদশা আব্দুল্লাহ বিন আব্দুল আজিজকে শ্রদ্ধা জানিয়েছেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্সসহ বিশ্বের বিভিন্ন দেশের নেতারা।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা তার শোকবার্তায় সৌদি বাদশাকে ‘খোলা মনের নেতা যিনি তার বিশ্বাসের প্রতি অবিচল’ ছিলেন বলে অভিহিত করেছেন।

শুক্রবার পাঠানো বার্তায় প্রেসিডেন্ট ওবামা বলেন, ‘বিভিন্ন চ্যালেঞ্জের সময় যেসব দেশের সঙ্গে আমরা কাজ করেছি, তার মধ্যে আমি বাদশা আব্দুল্লাহর মতামতকে বেশ মূল্য দিয়েছি এবং সত্যিকার ও উষ্ণ বন্ধু হিসেবে প্রশংসা করেছি। দুই দেশের মধ্যেকার অংশীদারমূলক সম্পর্ক আরো শক্ত ও সদৃঢ় করায় ছিল আব্দুল্লাহর মূল নীতি।’

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি তার শোকবার্তায় বাদশা আব্দুল্লাহর চলে যাওয়ায় যুক্তরাষ্ট্রের জন্য বড় ধরনের ক্ষতি বলে উল্লেখ করেছেন।

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন আব্দুল্লাহর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। ভবিষ্যতে দুই দেশের সম্পর্কে আরো উপরে নিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

ফ্রান্সের প্রেসিডেন্ট ভবন এলিসি প্যালেস থেকে এক বিবৃতিতে বাদশা আব্দুল্লাহর প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। তার সঙ্গে যেসব কাজ করা হয়েছে, তা স্মরণীয় হয়ে থাকবে বলেও ওই শোকবার্তায় উল্লেখ করা হয়।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন তার শোকবার্তায় বাদশা আব্দুল্লাহকে বিশ্বে আন্তঃধর্মীয় সংলাপ ক্ষেত্রে শক্তিশালী একজন মানুষ হিসেবে অভিহিত করেছেন। কানাডার প্রধানমন্ত্রী স্টিফেন হার্পার শোকবার্তায় বাদশা আব্দুল্লাহকে শান্তিরক্ষায় অনন্ত প্রহরী হিসেবে বর্ণনা করেছেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাদশা আব্দুল্লাহকে শ্রদ্ধা জানিয়ে বলেছেন, তার চলে যাওয়ার কারণে বিশ্ব একজন শক্তিশালী পথ নির্দেশককে হারালো।

মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি ও জর্ডানের রাজা আব্দুল্লাহ সৌদি বাদশার অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নেওয়ার জন্য সুইজারল্যান্ডের দাভোসে অর্থনৈতিক ফোরামে যোগ দেওয়ার বিষয়টি বাতিল করেছেন। মিশরের প্রেসিডেন্ট এক বিবৃতিতে বাদশা আব্দুল্লাহকে স্মরণীয় পথপ্রদর্শক হিসেবে বর্ণণা করেছেন।

এ ছাড়া বিশ্বের প্রায় সব দেশের নেতা সৌদি বাদশার মৃত্যুতে গভীর শোক জানিয়ে বিবৃতিতে দিয়েছেন।

তথ্যসূত্র : মিডল ইস্ট।



মন্তব্য চালু নেই