বাতিল হল প্রধানমন্ত্রীর নিউজিল্যান্ড সফর

দেশের চলমান রাজনৈতিক অস্থিরতায় প্রধানমন্ত্রীর আসন্ন নিউজিল্যান্ড সফর বাতিল করা হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশে ওই সফর-সংক্রান্ত সমুদয় প্রস্তুতি বাতিল করা হয়েছে বলে একাধিক কূটনৈতিক সূত্র নিশ্চিত করেছে। আগামী ১১ই মার্চ তার নিউজিল্যান্ড সফরে যাওয়ার কথা ছিল।

সূত্র জানায়, কোন কারণ উল্লেখ না করেই প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশে ওই সফরের সকল কার্যক্রম বাতিল করা হয়েছে। আদেশে বলা হয়েছে ‘বর্তমান পরিস্থিতিতে’ প্রধানমন্ত্রী নিউজিল্যান্ড যাচ্ছেন না। তাই সফরের সকল প্রস্তুতিমূলক কার্যক্রম বাতিল করার জন্য বলা হয়।

সফর প্রস্তুতির সঙ্গে যুক্ত পররাষ্ট্র দপ্তরের এক কর্মকর্তা রোববার বলেন, প্রধানমন্ত্রীর সফর বাতিলের ‘সুনির্দিষ্ট কোনো কারণ’ জানানো হয়নি। বর্তমান পরিস্থিতিতে তিনি যাচ্ছেন না- শুধু এটুকুই বলা হয়েছে।

৫ জানুয়ারির একতরফা নির্বাচনের বছরপূর্তি থেকে শুরু করে গতকাল পর্যন্ত দেশব্যাপী রাজনৈতিক অস্থিরতায় ১০০ লোকের প্রাণহানির ঘটনা ঘটেছে। চলমান রাজনৈতিক সঙ্কট ও সহিংসতা নিয়ে দেশের ১৬ কোটি মানুষের সঙ্গে আন্তর্জাতিক সমপ্রদায়ও উদ্বিগ্ন। জাতিসংঘ থেকে শুরু করে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইইউ, কানাডাসহ গোটা দুনিয়া এ সঙ্কটের সমাধানে রাজনৈতিক সংলাপের জন্য সরকার ও বিরোধী জোটের প্রতি আহ্বান জানিয়ে আসছে।



মন্তব্য চালু নেই