বাতাসে শুনি কান্নার রোল ॥ বন্ধ হোক পেট্রোল বোমার রাজনীতি

রাজনীতির অশুভ পরিণতিতে আজ বাংলাদেশের আকাশ-বাতাস পরিবেশ ভারী হয়ে এসেছে। বিষাক্ত রাজনীতির ছোবলে আক্রান্ত আজ আমরা। প্রতিদিন মৃত্যুর মিছিলে যোগ হচ্ছে অনাহত ভাগ্যাহত প্রাণ। কাঁদছে নিরাপরাধী মায়ের প্রাণ। অকালে রাজনৈতিক প্রতিহিংসার বলি হচ্ছে হাজারো নর-নারী।

অকাল ধ্বংসি পেট্রোল বোমায় নিভে যাচ্ছে অসংখ্য প্রাণ। কী অপরাধ ছিলো তাদের? কেন আজ তারা রাজনৈতিক বলিদানের শিকার? ক্ষমতার লোভে পরে দুটি দল আজ প্রায় মরিয়া। ক্ষমতা দখলের প্রতিযোগিতা মানেই কী পেট্রোল বোমা? নাকী মাত্র সেই সেগুন কাঠের চেয়ার দখলের মৃত্যুর খেলা। দোহাই লাগে আপনাদের ক্ষমতা দখলের নোংরা রাজনীতি পরিহার করে সমঝোতায় বসুন। আপনারা ক্ষমতার চেয়ারে বসবেন, আর দেশের মানুষ নির্বিচারে মরবে এ হতে পারে না।

প্রিয় দেশবাসীর কথা চিন্তা করেন। অন্যথায় দেশের নিরাপরাধী জনতা আবারও ১৯৭১ সালের মত আপনাদের ভন্ডামের বিরুদ্ধে রুখে দাঁড়াবে। দোহায় খালেদা দোহায় লাগে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আপনাদের। আপনাদের দুই নেত্রীর কারনে আজ দেশে নোংরা রাজনীতির বিষাক্ত ছোবলে আমরা আক্রান্ত হয়ে পড়েছি। ক্ষমতা দখলের প্রতিহিংসা বন্ধ করুন। অন্যথায় বাংলার মাটি আপনাদের ক্ষমা করবে না। পেট্রোল বোমার অতি আঘাতের মূল্য আপনাদের দিতে হবে। কেন আজ আমার নিরপরাধী মায়ের বুক খালি হচ্ছে? কেন আমার বোন তার স্বামীকে হারাচ্ছে? কেন আমার ভাই তার বাবাকে হারাচ্ছে? কে দিবে তাদের শান্তনা? প্রতিদিন এত প্রানের বিনিময়ে আপনারা চান মৃত্যুর হলিখেলা?

বেগম জিয়াকে বলছিঃ আপনার ক্ষমতার দরকার আর চেয়ার দখলের দরকার। তাই বলেকি হরতালের নামে প্রতিদিন এভাবে দেশবাসীর সাথে মৃত্যুর খেলা খেলে যাবেন। কি শান্তি পাচ্ছেন আপনি? গত কিছুদিন হলো আপনি আপনার প্রিয় সন্তানকে হারিয়েছেন। আপনার কি হৃদয়ে দয়া মায়া বলতে কিছু নেই? আপনিতে কষ্ট বোঝার কথা। কারণ হারিয়েছেন স্বামী, হারিয়েছেন সন্তান। প্লিজ বেগম জিয়া দুটি হাত করজোড় করে মিনতি আমার আপনি ওদেরকে বলুন মৃত্যুর হলিখেলা বন্ধ করতে। আলোচনায় বসুন। অন্যথায় নির্দিষ্ট সময়ে নির্বাচনে আসুন। দেশে এমন কোন অবস্থার সৃষ্টি হয়নি যার জন্য মাসের পর মাস হরতাল অবরোধের নামে অরাজকতা চলতে পারে। আসুন শান্তির পতাকা তলে তাহলে বন্ধ হতে পারে নোংরা রাজনীতির অবসান।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বলছি : প্লিজ বন্ধ করুন মৃত্যুর হলি খেলা। আপনাদের এই অধনের বিনীত আরজঃ ক্ষমতা দখলের মৃত্যুর হলি খেলা কবে হবে বন্ধ? আর কবে হবে পেট্রোল বোমার রাজনীতি নিষিদ্ধ। আমরা আর কত হারাব আমার মা, বাবা, ভাই ও বোন। কবে থাকমে মৃত্যুর মিছিল? রাজপথে আজ মৃত্যুর মিছিলে শোনা যায় শুধু কান্নার রোল। চারিদিকে শুধু কান্না আর কান্না। আকাশ বাতাস কান্নার শব্দে ভারী হয়ে উঠেছে। উঠেছে পরিবেশ। দোহাই লাগে মাগো এই মৃত্যুর হলি খেলা বন্ধ করে দেশে শা

ন্তিপূর্ণ নির্বাচনের ব্যবস্থা করুন। অন্যথায় ঝরে যাবে আরও অসংখ্য নিরাপরাধী আর অবুঝ প্রাণ। প্রতিদিন মৃত্যুর যন্ত্রনায় হাসপাতালের ব্যাটে কাতরাচ্ছে হাজারো প্রাণ। কারো বাবা, কারো মা, কারো ছেলে, কারো স্বামী ও কারো সন্তান। কি অপরাধ ছিল তাদের। কেন ভেঙ্গে গেল তাদের স্বপ্ন, তার জবাব কি দিতে পারবেন আপনারা?

প্লিজ মাগো এই বান্ধার মিনতি আসুন সমঝোতার মিছিলে। বন্ধ হউক মৃত্যুর হলি খেলা আর প্রতি হিংসার রাজনীতি। আমরা চাই সুন্দর বাংলাদেশ গড়ে উঠুক সোনালী সকালে এক অনাবিল সোনার বাংলা। যেখানে থাকবে না আকাশে বাতাসে কান্নার রোল, থাকবে না মৃত্যুর মিছিল, থাকবে না অকালে কেড়ে নেওয়া পেট্রোল বোমার রাজনীতি, থাকবে শুধু প্রানের ভালবাসা।

লেখক : জীবন কৃষ্ণ দেব নাথ, সম্পাদক ; দৈনিক আমাদের সংবাদ



মন্তব্য চালু নেই