বাতাসে মিশে আছে বিষ, সেই বিষ ঢুকছে শরীরে, ভয়ানক অবস্থা হতে পারে আপনার!

বাতাসে মিশে আছে বিষ, সেই বিষ ঢুকছে শরীরে, ভয়ানক অবস্থা হতে পারে আপনার! জানেন কি, এর ফলে কয়েক বছরের মধ্যে আপনার জীবন থেকে হারিয়ে যাবে গন্ধ? বাঁচবেন ঘ্রাণহীন পৃথিবীতে। বাড়বে উদ্বেগ। গ্রাস করবে ডিপ্রেশন। ওত পেতে রয়েছে ওবেসিটিও।

কিন্তু হঠাত্‍ই একদিন ঘুম থেকে উঠে দেখলেন, সেই খুশবু উধাও। আপনার পছন্দের টেস্টি খাবারের ততোধিক টেস্টি গন্ধ হঠাত্‍ উধাও। গোলাপ, রজনীগন্ধার মন মাতাল করা গন্ধও আর নাকে আসছে না। জীবন থেকে হঠাত্‍‍ কেন হারিয়ে গেল গন্ধ? কী হল হঠাত্‍? চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে সাম্প্রতিক গবেষণায়।

বাতাসে ঠিক এভাবেই মিশছে বিষ। সেই বিষ শরীরে যথেচ্ছ ঢুকছে কোনও বাধা ছাড়াই। আর সেটাই কারণ। জীবন থেকে গন্ধ উধাও। আমেরিকান অ্যাসোসিয়েশন ফর দ্য অ্যাডভান্সমেন্ট অফ সায়েন্সের বার্ষিক আলোচনায় এই বিষয়টি গুরুত্ব দিয়ে আলোচনা করা হয়েছে। সেই আলোচনা থেকে উঠে এসেছে বায়ুদূষণের মারাত্মক বিপদবার্তা।

দ্রুতগতিতে গাড়ির সংখ্যা বাড়ছে। রাস্তায় বেরিয়ে সেই গাড়িগুলো যথেচ্ছ উগরে দিচ্ছে বিষাক্ত ধোঁয়া। কলকারখানার চিমনি থেকেও বিষাক্ত ধোঁয়া মিশছে বাতাসে। এছাড়াও রাস্তাঘাটে যত্রতত্র পড়ে থাকে নোংরা আবর্জনা। শুধু তাই নয়, নিয়মিত বাড়িঘর পরিষ্কার না করলে জমে ধুলো-ময়লা। আর এসবই প্রভাব ফেলে নাকে। ধীরে ধীরে ঘ্রাণশক্তি নষ্ট হতে থাকে।

বাতাসে বিষ। গন্ধ উধাও। ধীরে ধীরে মানসিক রোগ বাসা বাঁধবে শরীরে। নিজের শরীর ও মুখের গন্ধ নিয়ে বাড়বে উদ্বেগ। কারণ, মুখ বা শরীর থেকে সুগন্ধ বেরোচ্ছে নাকি দুর্গন্ধ, তখন সেটা বুঝে ওঠাই মুশকিল। ফলে ধীরে ধীরে গ্রাস করবে ডিপ্রেশন। ওবেসিটির সম্ভাবনাও বাড়তে থাকে বলে দাবি বিশেষজ্ঞদের।

কেন এই গন্ধ উধাও? কারণ, দূষিত বাতাস শ্বসনযন্ত্রের ওপর ভীষণ প্রভাব ফেলে। বিশেষজ্ঞদের দাবি, ঘ্রাণকোরকগুলি যেমন ধীরে ধীরে নষ্ট হতে থাকে, দূষিত বাতাস শরীরে ঢুকলে ফুসফুসের বারোটা বাজায়। ক্রনিক ব্রঙ্কাইটিস, ফুসফুসের ক্যানসার, যক্ষ্মা, অ্যাজমা, প্লুরেসি, নিউমোনিয়ার মতো ডেঞ্জারাস সব রোগ ওত পেতে রয়েছে।



মন্তব্য চালু নেই