বাড়িতে শৌচাগার নেই? তাহলে আপনার বিয়েও বন্ধ

এ এক অন্য স্বচ্ছ ভারত অভিযান। বাড়িতে শৌচাগার না থাকলে সে বাড়িতে বিয়ে নয়। সাফ জানিয়ে দিলেন হরিয়ানার ইমামরা। বাড়ি ছেলে বা মেয়েকে বিয়ে করতে হলে দেখাতে হবে গাঁয়ের মোড়লের শংসাপত্র। যেখানে লেখা থাকবে, এ বাড়িতে শৌচাগার আছে। আর তার মানে, এ বাড়িতে আপনি আপনার ছেলে বা মেয়ের বিয়ে দিতেই পারেন। এমনই বিধি চালু হল হরিয়ানার নুহ্ জেলায় ১১০টি গ্রামে। নিদান দিলেন গ্রামের প্রায় ১২০০ জন ইমাম।

নুহ্ জেলার পুনহানা ব্লক। প্রায় ১১০টির মতো গ্রাম রয়েছে। নিয়ম আছে, যেসব বাড়িতে শৌচাগার রয়েছে তাদের শংসাপত্র দেবেন গাঁয়ের মোড়ল। বাড়ির কোনও সদস্যর বিয়ে দিতে গেলে এবার থেকে দেখাতে হবে সেই নথি। তবেই বিয়ে করার অনুমতি দেওয়া হবে।

জামিয়াত উলেমা-ই-হিন্দের তরফে সম্প্রতি একটি বৈঠক ডাকা হয়। সেখানেই এই সিদ্ধান্ত হয়। সংগঠনের হরিয়ানা, হিমাচল প্রদেশ, পাঞ্জাব ও চণ্ডীগড়ের প্রেসিডেন্ট মওলানা ইয়াহিয়া করিমি সংবাদমাধ্যমকে জানান, “দুই পরিবারের সদস্যকে গাঁয়ের মোড়লের সই করা শংসাপত্র দেখাতে হবে। এই শর্তেই ইমামরা কোনও বিয়ে দেবেন।” আপাতত ১১০টি গ্রামের মধ্যেই এই নিদান সীমাবদ্ধ রয়েছে। তবে খুব তাড়াতাড়ি উত্তর ভারতের বিভিন্ন সংখ্যালঘু অধ্যুষিত জায়গায় এ নিয়ম চালু করা হবে বলে তিনি জানান।



মন্তব্য চালু নেই