বাঙালিয়ানা সাজে বৈশাখী

গোটা বাঙালি জাতি উৎসবমুখর পরিবেশে বরণ করতে প্রস্তুত। ইতিমধ্যেই নিশ্চয়ই পোশাক কেনাকাটা শেষ আপনার? এখন চলছে সাজ সজ্জার সরঞ্জামের কেনার প্রস্তুতি কিভাবে সাজবেন এবারের পহেলা বৈশাখে? পহেলা বৈশাখের সাজে সব সময়েই থাকে বাঙালিয়ানা। খুব সাদামাটা বাঙালি সাজেই নারীদেরকে আকর্ষনীয় লাগে এই দিনে। আর তাই সাজসজ্জায় চাই বাঙালি আনুষঙ্গিক। আসুন জেনে নেয়া যাক বৈশাখী সাজে বাঙালিয়ানা ফুটিতে তোলে এমন কিছু আনুষঙ্গিক সম্পর্কে।

আলতা : আলতা ছাড়া কি বৈশাখের সাজ পূর্ন হয়? বৈশাখের শাড়ির সাথে এবার হাতে কিংবা পায়ে লাগিয়ে নিন লাল টুকটুকে আলতা। বাজারে যেসব আলতা পাওয়া যায় সেগুলো পানি লাগলে ছড়িয়ে যায়। এতে যদি কাপড়ে আলতা লেগে যাওয়ার ভয় থাকে তাহলে আলতার বদলে ব্যবহার করতে পারেন ফ্যাবরিক কালার। তাহলে খুব দ্রুত শুকিয়েও যাবে আবার কাপড়েও রঙ লাগবে না।
লাল টিপ : বৈশাখে শাড়ি কিংবা কামিজ যেটাই বেঁচে নেন না কেনো একটি লাল টিপ ছাড়া যেন পুরো সাজটাই অপূর্ণ থেকে যায়। এই বৈশাখে কপালে জুড়ে দিন একটি বড় লাল টিপ। টিপে হাল্কা কাজ কিংবা সাদা স্টোন থাকলেও বেশ জমকালো দেখাবে আপনাকে।

নুপুর : এতো সাজ সজ্জার ভীড়ে নুপুর পরার কথা কোনো ভাবেই ভুলে যাওয়া চলবে না। পহেলা বৈশাখের সাজসজ্জা শেষ হলে পায়ে পরে নিন এক জোড়া নুপুর। যখনই হাটবেন তখন নুপুরের নিক্বণে মুখরিত হয়ে যাবে আপনার চারিদিক।
কাঁচের চুড়ি

পহেলা বৈশাখে কাঁচের চুড়ি বাদ দেয়া যাবে না কোনো ভাবেই। পোশাকের সঙ্গে মানিয়ে লাল সাদা কাঁচের চুড়ি পরে নিন অনেক গুলি। এরপর সারাদিন রিনিঝিনি শব্দে ঘুরে বেড়ান বন্ধুদের সাথে। কাঁচের চুড়ির শব্দে আপনার মন ভালো থাকবে সারাদিন। সেই সঙ্গে সাজটা হবে পুরোপুরি বাঙালি ধাঁচের।



মন্তব্য চালু নেই