বাংলাদেশ-যুক্তরাষ্ট্র পার্টনারশিপ ডায়ালগ চলছে

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে দুই দিনের পার্টনারশিপ ডায়ালগ শুরু হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টায় রাষ্ট্রীয় অতিথিভবন যমুনায় সংলাপ শুরু হয়। মার্কিন পররাষ্ট্র দফতরের রাজনৈতিকবিষয়ক আন্ডার সেক্রেটারি ওয়েন্ডি শারম্যান সে দেশের ১৮ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। অন্যদিকে ৩০ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন পররাষ্ট্র সচিব মো. শহিদুল হক।

পার্টনারশিপ ডায়ালগে দু’দেশের মধ্যে উন্নয়ন ও সুশাসন, বাণিজ্য ও বিনিয়োগ এবং নিরাপত্তা সহযোগিতাসহ দ্বিপাক্ষিক ও আঞ্চলিক বিষয়াদি নিয়ে বিস্তারিত আলোচনা হবে। উভয়দেশের মধ্যে দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে আলোচনার জন্য পার্টনারশিপ ডায়ালগ হচ্ছে সর্বোচ্চ ফোরাম। ডায়ালগে অংশ নিতে মধ্য ও দক্ষিণ এশিয়াবিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়ালও সকালে ঢাকা এসেছেন।

সংলাপ শেষে আগামীকাল প্রেসব্রিফিং করা হবে বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বহিঃপ্রচার অনুবিভাগের মহাপরিচালক এস বদিরুজ্জামান জানান। এ ছাড়া বাংলাদেশ সফরকালে আন্ডার সেক্রেটারি ওয়েন্ডি শারম্যান ও সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা বিসওয়াল বাংলাদেশ সরকারের উর্ধ্বতন কর্মকর্তা ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গেও মতবিনিময় করবেন।



মন্তব্য চালু নেই